স্বাধীনতা দিবস পালনে এক ভিন্ন চিত্র সঙ্গীতের আত্মপ্রকাশ পেলো “স্বাধীনতার গান”

0

নিজস্ব সংবাদদাতাঃ- করোনা বিশ্বমহামারীর সংলগ্নে দাঁড়িয়ে ৭৪ তম স্বাধীনতা দিবস পালনের ভাবনায় সম্পূর্ণ্য সামাজিক দূরত্ব বজায় রেখে এক ভিন্ন চিত্র সঙ্গীত এর (Music Video) আত্মপ্রকাশ পেলো।

জানা গিয়েছে, স্বাধীনতা দিবসে বিভিন্ন চিত্র সঙ্গীতের (Music Video) পাশাপাশি এই চিত্র সঙ্গীত (Music Video) এর সংকলনটি সম্পূর্ণ্য ভিন্ন স্বাদের এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তের ভারতীয় কন্ঠশিল্পীদের দিয়ে গাওয়ানো। সম্পূর্ণ্য ভিডিওটি তৈরি হয়েছে কলকাতায়। সবাই নিজেদের কন্ঠে গাওয়া গান মুঠোফোন (mobile phone) এর মাধ্যমে নথি (record) করে পাঠিয়েছেন। তা খুব দায়িত্ব সহকারে এটি সম্পাদন করছেন সুরজিৎ ঘোষ এবং সংমিশ্রণ (edit & mixing) করেছেন।
এটির পুরো ভাবনা এবং পরিকল্পনা সুগায়িকা কৌসুমি অধিকারীর। ভাষ্য পাঠ এ অংশগ্রহণ করেছেন, বাংলার তথা ভারতের বিখ্যাত নাট্য ও বাচিক শিল্পী শ্রীমতি  চৈতালি লাহিড়ী এবং  শ্রীজীত চৌধুরী (কানাডা)

দেশের এই অতিমারি পরিস্থিতে সব কিছু যখন থমকে এবং সামাজিক দূরত্বই যখন মূল মন্ত্র তখন সঙ্গীত শিল্পী কৌসূমী ঠিক সেই সময় একটা মিলন সঙ্গমের পথ খোঁজার চেষ্টা করেছেন। সব নিয়ম মেনে সামাজিক দূরত্ব মেনে মানসিক দূরত্বও কে মিটিয়ে একত্রিত করে ইউএসএ, কানাডা, ব্রিসবেন, জার্মানি সহ মুম্বাই, কলকাতার কিছু শিল্পী বন্ধুদের। ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে দিনে আত্মপ্রকাশ পেয়েছে সঙ্কলন সমস্ত virtual মিডিয়া তে ।

স্বাধীনতা দিবসে তাদের একটাই মন্ত্র “দেশের জন্য প্রাণ না দিতে পারি গান তো দিতে পারি। এই বিশ্ব ব্যাপী উদ্যোগ টিকে সফল করতে সকলের সহযোগিতার আহ্বান জানিয়েছেন সংস্থার পক্ষ থেকে।

কণ্ঠশিল্পী দের নাম তালিকায় রয়েছে

মহিলা কন্ঠঃ-
১.) কৌসুমি অধিকারী (পশ্চিমবঙ্গ) ২.) মধুরিমা বাসু (পশ্চিমবঙ্গ), ৩.) মাধুবন্তি বাসু (পশ্চিমবঙ্গ),  ৪.) সুজাতা সিং (মুম্বাই),  ৫.) তৃষা মুখার্জি (পশ্চিমবঙ্গ), ৬.পর্ণা মুখোপাধ্যায় (আমেরিকা) ৭.লাবনী বসু (পশ্চিমবঙ্গ)।

পুরুষ কন্ঠঃ-

১.) সুজয় ভৌমিক (পশ্চিমবঙ্গ), ২.) পার্থ মুখোপাধ্যায় (আমেরিকা), ৩.) জয় ভট্টাচার্য্য (পশ্চিমবঙ্গ), ৪.) অভিষেক সিনহা চৌধুরী (মুম্বাই),  ৫.) শ্রী পার্থ সাহা (পশ্চিমবঙ্গ), ৬.) সৌমিল মুখার্জি (জার্মানী) ।
সমগ্র পরিকল্পনা – কৌসুমি অধিকারী
সমগ্র সঙ্গীত পরিচালনা এবং ব্যবস্থাপনায় – শ্রী সুরজিৎ ঘোষ
চিত্র সম্পাদনা – বিবেক ভৌমিক
শব্দ সংমিশ্রণ এবং শব্দ নিয়ন্ত্রণ (mixing & mastering) – দূর্গেশ প্রসাদ এবং সুরজিৎ ঘোষ
প্রযোজনা সংস্থা – শুভসুর মিডিয়া (suvosur media)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three − two =