অলোক আচার্য, কলকাতাঃ- জল্পনার অবসান। তৃণমূলে যোগ দিলেন আসানসোলের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। শনিবার ক্যামাক স্ট্রিটের অফিসে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নেন তিনি। উপস্থিত ছিলেন ডেরেক ও ব্রায়েনও।

মোদির মন্ত্রীসভায় রদবদলের পরই মন্ত্রীত্ব হারান বাবুল সুপ্রিয়। তখনই রাজনীতি ছাড়ার ঘোষণা করেছিলেন। দীর্ঘ ফেসবুক পোস্টে বিজেপির সঙ্গ ত্যাগের কথাও জানিয়েছিলেন। তারপর বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে বৈঠকে বসেন বাবুল। তারপর জানান, এখনই সাংসদ পদ ছাড়ছেন না। তবে রাজনীতিতে তিনি আর থাকবেন না।

তারপর থেকেই বাবুলের তৃণমূলে যোগদানের জল্পনা চলছিল। তবে বারবার বাবুল নিজেই সেই দাবি উড়িয়ে দিয়েছিলেন। এর মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা যায়, বাবুলের কেন্দ্রীয় নিরাপত্তা জেড থেকে ওয়াই ক্যাটেগরি করা হয়েছে। আর তার অব্যবহিত পরেই তৃণমূলে যোগ দিলেন বাবুল।

দিলীপ ঘোষের সঙ্গে বাবুলের দ্বন্দ্ব সর্বজনবিদিত। তবুও বঙ্গ বিজেপির প্রথম সারির নেতাদের মধ্যেই আসত বাবুলের নাম। তাঁর তৃণমূলে যোগদান নিঃসন্দেহে গেরুয়া শিবিরের কাছে বড় ধাক্কা। তবে একথা মানতে নারাজ বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য।

তিনি কটাক্ষের সুরে বলেন, ‘ঝালমুড়ি খাবার গল্প বলে আর কতদিন চলবে’। তবে বাবুলকে তৃণমূলে স্বাগত জানিয়েছেন বর্ষীয়ান সাংসদ সৌগত রায়। তিনি বলেন, ‘বাংলায় রাজনীতি করতে হলে মমতাই একমাত্র রাস্তা। বাবুল সেটা বুঝেছেন। তাঁকে স্বাগত’।