নিউ বারাকপুর ২১শে ফেব্রুয়ারি স্মরণ মঞ্চের উদ্যোগে ভাষা শহীদ স্মরণ

0
82

অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- অসমের কাছাড় জেলার শিলচরে সরকারি ভাষা বাংলা ভাষার দাবির আন্দোলনে একাদশ শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য জানাতে শহীদ স্মরণ অনুষ্ঠান করল নিউ বারাকপুর ২১শে ফেব্রুয়ারি স্মরণমঞ্চ। মঙ্গলবার সকালে স্টেশন সংলগ্ন আমতলায় অস্থায়ী শহীদ বেদিতে মাল্যদান করে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন স্মরণমঞ্চের সভাপতি প্রেমানন্দ রায়, সম্পাদক বিপ্লব চৌধুরি, পথেরদাবী গণসাংস্কৃতিক সংস্হার সম্পাদক অসিত দাস, অধীর রায়, মনীষা রায়, আবদুল কাসেম, অনিতা মুখার্জি, রীতা দাস, জওহর গুহ, দুলাল ঘোষ সহ বিশিষ্ট জনেরা। মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করে অমর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ জানান হয়।

উল্লেখ্য ১৯ শে মে ১৯৬১ সাল যে বছর দেশ জুড়ে পালিত হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শততম জন্মজয়ন্তী। শিলচর রেল স্টেশনে বাংলা ভাষার অধিকার রক্ষার আন্দোলনে অংশ নিয়ে পুলিশের গুলিতে শহীদ হয়েছিলেন ১১জন বাঙালি। এদের মধ্যে ছিলেন কমলা ভট্টাচার্য। পৃথিবীর ইতিহাসে ভাষা আন্দোলনে প্রথম মহিলা শহীদ।স্মরণমঞ্চের সভাপতি প্রেমানন্দ রায় বলেন শহীদদের জানাই গভীর বেদনা অনুভূত শ্রদ্ধা।

আগামী প্রজন্মের কাছে এক দৃঢ় প্রত্যয় নিয়ে জাগরিত থাকুক শিলচরের অমর ভাষা শহীদদের গান।১৯৯৫সাল থেকে দীর্ঘ ২৬বছর নিউ বারাকপুর ২১শে ফেব্রুয়ারি স্মরণমঞ্চ ধারবাহিকভাবে ভাষা শহীদ স্মরণ অনুষ্ঠান করে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

6 + one =