ছাত্রছাত্রীদের স্বার্থে অনলাইন ক্লাস শুরু করতে উদ্যোগী নিউ ব্যারাকপুর আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজ

0

অলোক আচার্য, নিউ ব্যারাকপুরঃ- বিশ্বজুড়ে করোনা আতঙ্কের আবহে সারাদেশে প্রায় তিন সপ্তাহ ধরে চলছে লকডাউন। চারিদিকে চলছে সামাজিক দুরত্ব ও অচলাবস্থা। সবাইকে প্রতিনিয়ত মেনে চলতে হচ্ছে নিত্য নতুন সরকারি বিধিনিষেধ ও স্বাস্থ্য নির্দেশিকা যার প্রভাব পড়েছে শিক্ষা প্রতিষ্ঠান সহ সমাজের সর্বক্ষেত্রে।

সরকারি নির্দেশিকা মেনে গত ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান যার ফলে ছাত্রছাত্রীরা হঠাৎ করে বেশ বিপদে পড়েছে। চলতে থাকা বেশ কিছু বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা লক ডাউন এর জেরে মাঝপথে বন্ধ রয়েছে আর তার জেরে ছাত্র ছাত্রীদের মধ্যে তৈরি হয়েছে ঘোর অনিশ্চয়তা । শিক্ষার এই চরম অসময়ে অসহায় ছাত্রছাত্রীদের মধ্যে সাহায্যের উদ্দেশ্যে রাজ্যস্তরে অনলাইন ক্লাস এর উদ্যোগ নেওয়া হয়েছে। নিউ ব্যারাকপুরের আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজে মার্চ এর শেষ সপ্তাহ থেকেই শুরু হয়েছে অনলাইন ক্লাসের উদ্যোগ।

উচ্চশিক্ষা দপ্তর ও বারাসাত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের আবেদনে সাড়া দিয়ে আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজ কতৃপক্ষ ইতিমধ্যে মোবাইল আপ ও ক্যাম্পাস টেকনোলজি সফ্টওয়্যার এর সাহায্যে শুরু করেছে অনলাইন ক্লাস। অধ্যক্ষ ডক্টর শক্তিব্রত ভৌমিকের নেতৃত্বে অনলাইন ক্লাসে ছাত্রস্বার্থে উদ্যোগী হয়েছেন এপিসি কলেজ এর সকল অধ্যাপক ও অধ্যাপিকাবৃন্দ। কলেজের নৃবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ডক্টর আশীষ মুখোপাধ্যায় বলেন, সমস্ত দুশ্চিন্তা কাটিয়ে অনলাইন ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিতি এবং অংশগ্রহন খুবই সন্তোষজনক।

কলেজের কলা ও বিজ্ঞান বিষয়ের অধিকাংশ ছাত্রছাত্রীই এই অনলাইন ক্লাসে আগ্রহী হয়ে উঠেছে ও নিয়মিত ক্লাসে পাঠ নিচ্ছে। এর সঙ্গে মাঝেমধ্যেই নেওয়া হচ্ছে অনলাইন মৌখিক পরীক্ষা ও ক্লাস টেস্ট। করোনা আতঙ্কের মধ্যেও তারা ফিরে পেয়েছে তাদের নিয়মিত পড়াশোনার পরিবেশ যেটা এই মুহূর্তে তাদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য বিশেষ প্রয়োজন। কলেজের অধ্যক্ষ ও সকল বিভাগের অধ্যাপক ও অধ্যাপিকাবৃন্দ সকলে নিয়মিত অনলাইন ক্লাস নিচ্ছেন এবং স্টাডি মেটিরিয়াল দিচ্ছেন। আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজের এই অনলাইন ক্লাস শুরু করার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ছাত্র, অভিভাবসহ সমাজের সকল শিক্ষাঅনুরাগীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ten + twenty =