বিশাল আর্থিক বরাদ্দে বাম আমলে উদ্বোধন হওয়া মার্কেট কমপ্লেক্সটি চালু না হওয়াতে, এখন মশাদের আঁতুড়ঘরে পরিণত হয়েছে

0
80

নিজস্ব প্রতিনিধি, বসিরহাটঃ- তৎকালীন বাম আমলে উত্তর ২৪পরগনা জেলা পরিষদের সভাধিপতি অপর্ণাগুপ্তার হাত ধরে জেলাশাসক হরেকৃষ্ণ ত্রিবেদী উপস্থিতিতে ২০০২ সালে স্বরূপনগর ব্লকের ডাকবাংলার মোড়ে জেলা পরিষদের নিজস্ব জমিতে একটি মার্কেট কমপ্লেক্স নির্মিত হয় । ঘটা করে উদ্বোধন ও করা হয় ওই পর্যন্তই ৷ তারপর না জানা কোন কারণে দীর্ঘদিন পরেও ওই মার্কেট কমপ্লেক্স একদিনের জন্যও চালু করা যায়নি বরং যুগের সাথে তাল মিলিয়ে এই বিশাল আর্থিক বরাদ্দের নির্মিত কমপ্লেক্সটি এখন ডেঙ্গু মশার আঁতুড়ঘরে পরিণত হয়েছে ৷

স্থানীয় কিছু কিছু মানুষ তাদের কথায় এই স্থানে ছোট ছোট দোকান হলে আশপাশের বেশ কিছু বেকার যুবকরা ছোট ছোট দোকান করে তাদের জীবিকা চালাতে পারবে । কিছু কুটিরশিল্প, যেমন হাতে তৈরি কিছু জিনিস পত্র , এবং স্বনির্ভর গোষ্ঠীর মহিলার দ্বারা হাতে তৈরি কিছু জিনিস পত্র, খাবারের দোকান , চাউমিন, এগ রোল, নানান রকমের প্রসাধন সামগ্রী নিত্য নতুন জিনিসের ব্যবসা ভালোভাবেই চলবে তাতে সন্দেহ নেই। স্থানীয় বাসিন্দা রিজওয়ানুর হাবিব বলেন, এই কমপ্লেক্সটি যদি ঠিকঠাক ভাবে চালু করা যায় তাতে যেমন কর্মস্থান বাড়বে তেমনি ওই স্থানে নানান রকম অসামাজিক ক্রিয়া-কলাপ যেমন মদের আসর ,জুয়া গাজার আসর ইত্যাদি বন্ধ করা যাবে। এবং এখানকার পরিবেশ আমূল পরিবর্তন হয়ে যাবে। নিত্য নতুন সামগ্রী

এলাকাবাসীদের অনেক দূর দুরান্ত থেকে আনতে হবে না। এলাকায় যেভাবে আবর্জনার স্তুপ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে তাতে নানারকম বায়ুবাহিত রোগ হওয়া অসম্ভব নয়। এছাড়াও এই আবর্জনা থেকে দুর্গন্ধ এলাকার আশপাশকে দূষিত করে তুলেছে । তিনি আরো বলেন যদি জেলা পরিষদের তরফ থেকে মার্কেট কমপ্লেক্সটি ব্যবসার উপযোগী করা হয়ে থাকে তবে স্থানীয় বেকার যুবক যুবতীরা নিজেও পায়ে স্বনির্ভর হবার ভবিষ্যতের দিশা খুঁজে পাবে।

ব্লক প্রশাসনসহ জেলা প্রশাসন যদি একটু সজাগ হলে তাহলে স্থানীয় যুবক-যুবতীরা আশার আলো খুঁজে পাবে।কি কারনে কি কারনে এই মার্কেট কমপ্লেক্স টি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে এবং জেলা কতৃপক্ষ উদাসীন জানিনা ।তবে উদাসীনতা কাটিয়ে সচেষ্ট হওয়ার এলাকার উন্নয়ন বেকারত্বের জ্বালা মেটাতে সকল প্রশাসনিক কর্তাদের কে অনুরোধ জানাচ্ছি।

এই বিষয় নিয়ে জেলা সভাপতি ও স্বরূপনগর বিধায়ক বিনা মন্ডল জানান, বিষয়টি আমরা শুনলাম কি কারণে বাম আমল থেকে এই মার্কেট কমপ্লেক্স পড়ে আছে জানিনা। তবে আমরা ব্লক এবং জেলা পক্ষ থেকে আলোচনা করে এই স্বরূপনগর ব্লকের আরো কয়েকটি মার্কেট কমপ্লেক্স এবং এই পড়ে থাকা কমপ্লেক্সটির কিভাবে উন্নয়ন ঘটানো যায় ওই এরিয়ার আমূল পরিবর্তন করা যায় সেই বিষয়ে জরুরী ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

twenty − fifteen =