নয়াদিল্লি: ‘ন্যায়’ প্রকল্পের আওতায়  ৫ কোটি দরিদ্র পরিবারকে বছরে ৭২ হাজার টাকা, সরকারের ২২ লক্ষ শূন্য পদে চাকরি, কৃষকদের জন্য পৃথক বাজেট এবং একই হারে নমনীয় পণ্য ও পরিষেবা কর (জিসিএটি)-এমনই একাধিক প্রতিশ্রুতি দিয়ে এবারের লোকসভা ভোটে দলের ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস। ৫৫ পাতার এই ইস্তেহারের নামকরণ করা হয়েছে- ‘হম নিভায়েঙ্গে’ (আমরা পালন করব)। কংগ্রেসের ইস্তেহারে বেকারত্ব, কৃষি সমস্যা, মহিলাদের নিরাপত্তা, গ্রামীণ অর্থনীতির উন্নয়ণের মতো সমস্যাগুলির সমাধানের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। একইসঙ্গে সাধারণ মানুষের জীবনের সঙ্গে জড়িত  সমস্যাগুলিও কংগ্রেসের ইস্তেহারে ঠাঁই পেয়েছে।

এদিন কংগ্রেসের এই ইস্তেহার প্রকাশ করলেন দলের সভাপতি রাহুল গাঁধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গাঁধী ও দলের প্রবীণ নেতা পি চিদম্বরম।

কৃষকদের অসন্তোষের ইস্যু নিয়ে বিগত কয়েক বছর ধরে জোর আলোচনা চলছে। কৃষকদের মন পেতে ইস্তেহারে একাধিক প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। কংগ্রেসের ইস্তেহারে কৃষকদের ‘ঋণ মকুবে’র পথ থেকে ‘ঋণমুক্তি’র পথে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। সহায়ক মূল্য, উত্পাদন ব্যয় হ্রাস এবং প্রাতিষ্ঠানিক ঋণ সুনিশ্চিত করার মাধ্যমে তা করা হবে বলে কংগ্রেস বলেছে। দলের পক্ষ থেকে বলা হয়েছে, এ জন্য ক্ষমতায় এলে প্রতি বছর পৃথক ‘কিষাণ বাজেট’ পেশ করা হবে।