অ্যামাজনে বিক্রি হচ্ছে স্বর্ণমন্দিরের ছবি দেওয়া পাপোশ। এমন অভিযোগ উঠতেই শিখ সংগঠনের তরফে আপত্তি তোলা হয়েছে। ইতোমধ্যেই তাঁরা অনলাইন ব্যবসায়ী এই সংস্থাকে এমন জিনিস বিক্রিতে নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়েছেন।

মঙ্গলবার একটি বিবৃতি জারি করে ওই শিখ সংগঠনের দাবি, শিখ সম্প্রদায়ের এমন ঐতিহাসিক স্থানগুলির ছবি পাপোশ, কম্বল বা টয়লেট সিটে ব্যবহার করা যাবে না। বেশ কিছু ব্যবসায়ী এমন জিনিস অ্যামাজন মারফত বিক্রি করার চেষ্টা করেছেন।

অ্যামাজনের সিইও জেফ বেজোস এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড জেনেরাল কাউন্সিল ডেভিড জ্যাপলস্কিকে চিঠি দিয়ে ওই শিখ সংগঠনের জেনারেল ম্যানেজার পলিসির সিম সিং জানিয়েছেন, ‘এটি আমাদের চোখে পড়েছে যে, বেশ কিছু বিক্রেতা সংস্কৃতির অপব্যবহার করে আপনাদের প্ল্যাটফর্মে কিছু জিনিসের বিজ্ঞাপন দিয়েছে।’এই চিঠির পরই অবশ্য পদক্ষেপ করেছে অ্যামাজন। বেশ কিছু পেজ সরিয়ে দেওয়া হয়েছে। জিনিসের খোঁজ করলে সেই পেজে এখন ‘Sorry, we couldn’t find that page’ দেখানো হচ্ছে।

সিং আরও বলেন, শিখ ধর্মাবলম্বী মানুষের বিশ্বাসকে আঘাত করে কম্বল, বাথম্যাট, টয়লেট সিট কভারে স্বর্ণমন্দিরের ছবি ব্যবহার সঠিক নয়।

ওই শিখ সংগঠন অ্যামাজনকে নিশ্চিত করতে বলেছে, যে অ্যামাজন যাতে এ ধরনের জিনিস অনলাইন প্ল্যাটফর্মে ফিরিয়ে না আনে সেদিকে লক্ষ্য রাখতে হবে।