অলোক আচার্য, কলকাতা :- সৈয়দ মুস্তাফা সিরাজের ৯০তম জন্মদিন উপলক্ষে এবছর সিরাজ আকাদেমি পুরস্কার পেলেন বিশিষ্ট কথা সাহিত্যিক সাধন চট্টোপাধ্যায়। ২০নভেম্বর বুধবার সন্ধ্যায় কলকাতা জওহরলাল নেহেরু রোডে রোটারী সদনে অনাড়ম্বর সাহিত্য সমাবেশে সম্মাননা স্মারক ও পুষ্পস্তবক তুলে দেন সাহিত্যিক শঙ্খ ঘোষ। একটা চাদেঁর হাট। সুদৃশ্য মঞ্চে সাহিত্যিক লেখক শিক্ষানুরাগী সংগীত শিল্পী দের সমাবেশ। সুন্দর ভাব গম্ভীর পরিবেশে সৈয়দ মুস্তাফা সিরাজ ও কথা সাহিত্যক সাধন চট্টোপাধ্যায় কে নিয়ে আলোচনা একটা মিলন উৎসবে পরিনত হয়।

মঞ্চে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যিক দেবেশ রায় ও শিক্ষাবিদ ড. পবিত্র সরকার। সাধন চট্টোপাধ্যায়ের কথা সাহিত্য নিয়ে আলোচনা করেন লেখিকা সুমিতা চক্রবর্ত্তী। কথা সাহিত্যে সৈয়দ মুস্তাফা সিরাজ কে নিয়ে দীর্ঘ স্মৃতিচারণ ও মনোজ্ঞ আলোচনা করেন সাহিত্যিক ভগীরথ মিশ্র।

সিরাজ আকাদেমি পুরস্কার প্রাপক সাধন চট্টোপাধ্যায়ের হাতে মানপত্র ও পুরস্কারের আর্থিক মুল্য দশ হাজার টাকা তুলে দেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সুদৃশ্য মঞ্চ অলঙ্করণের জন্য বিশিষ্ট চিত্রশিল্পী দীপক চন্দ কে সম্মানিত করা হয় এদিন। অতিথি বরনের পর উদ্বোধনী দুটি রবীন্দ্র সংগীত পরিবেশন করেন জনপ্রিয় প্রবাদপ্রতিম সংগীত শিল্পী সাহানা বাজপেয়ী। শিল্পীর সুরেলা সুমধুর কন্ঠে সংগীত দর্শকদের মোহিত করে। শেষে লালন ফকির ও আবদুল করিমের দুটি লোক সংগীত দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। সাহানার কন্ঠে। সমগ্র অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে সঞ্চালনা পরিচালনায় ও সঞ্চালনার দায়িত্বে ছিলেন সাহিত্যিক সৈয়দ হাসমত জালাল। দীর্ঘ সাত বছর ধরে সৈয়দ মুস্তাফা সিরাজ আকাদেমি পুরস্কার প্রদান করা হয়। ২০১৩ সাল থেকে পুরস্কার চালু করে সৈয়দ মুস্তাফা সিরাজ আকাদেমি।