সরকারি বিভিন্ন প্রকল্পে সংবেদনশীলতা, সচেতনতা কর্মসূচি: রাজ্যে প্রথম সাগর ব্লকে

0

সানওয়ার হোসেন, গঙ্গাসাগর :- দক্ষিণ ২৪ পরগনার সাগর ব্লক প্রশাসন ও সাগর পঞ্চায়েত সমিতির উদ্যোগে অনুষ্ঠিত হলো বিভিন্ন সরকারি প্রকল্পে সংবেদনশীলতা সচেতনতা কর্মসূচি। এদিন সকাল থেকে সাগরদ্বীপে চৌরঙ্গীর সুন্দরবন জনকল্যাণ সংঘ বিদ্যানিকেতনের শ্রেণিকক্ষে এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাগর বিধায়ক, সাগর পঞ্চায়েত সমিতির সভাপতি, সাগর সমষ্টি উন্নয়ন আধিকারিক, গঙ্গাসাগর বকখালি উন্নয়ন পর্ষদ আধিকারিক, ডেপুটি ম্যাজিস্ট্রেট, এ.ডি.এ, বি.এল.আর.ও সহ সাগর ব্লকের বিভিন্ন দপ্তরের আধিকারিক গণ। উপস্থিত আধিকারিক গণ নিজস্ব দপ্তরের সরকারি প্রকল্প নিয়ে পর্যালোচনা করেন।

এই সচেতনতা কর্মসূচি মূলত পঞ্চায়েত সমিতির সদস্য ও কর্মদক্ষ এবং সাগর ব্লক এর নটি গ্রাম পঞ্চায়েতের প্রধান ও পঞ্চায়েত সদস্যদের নিয়েই।

ব্লক আধিকারিক সুদীপ্ত মণ্ডল বলেন, রাজ্য সরকারের ৪২ টি প্রকল্প, যেগুলো ব্লক প্রশাসন ও পঞ্চায়েত সমিতি কেই তত্ত্বাবধান করতে হয়। কিন্তু তাদের অধীনে পঞ্চায়েত সমিতিও পঞ্চায়েত প্রতিনিধিরা সেই সমস্ত প্রকল্প সঠিক নিয়ম পদ্ধতি না জানার জন্য সাধারণ মানুষদেরকে পরিষেবা দিতে পারে না তাই তারাও ঠিকঠাক পরিসেবা পায়না। সরাসরি ব্লক অফিসকে সেই হ্যাপা পোহাতে হয়। যাতে করে এই সমস্ত প্রকল্প নির্ভুল ভাবে সাধারণ মানুষ তার নিয়ম পদ্ধতি জানতে পারে এবং প্রত্যেকটা প্রকল্পই তারা যাতে গ্রহণ করতে পারে সেজন্যই প্রতিনিধিদের নিয়ে এই কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা।

এদিনের এই কর্মসূচিতে ব্লক প্রতিনিধিরা এক একজন এক একটা প্রকল্প নিয়ে বিশ্লেষণ করেন এবং তার উপরেই বিডিও সাহেব পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েত প্রতিনিধিদের সাথে প্রশ্ন-উত্তরের মাধ্যমে পর্যালোচনা করেন।

আজ এই কর্মসূচির ফাঁকে সবুশ্রী ও সমব্যাধি এবং সবুজ সাথী প্রকল্পের সামগ্রী তুলে দেন কয়েক জনের হাতে।

বিধায়ক বঙ্কিম হাজরা রাজ্যে এই প্রথম এ ধরনের কর্মসূচি উদ্যোগকে বাস্তবায়িত করার জন্য ব্লক আধিকারিক কে ধন্যবাদ জানান এবং এই কর্মসূচিতে বক্তব্যের মধ্যে তিনি বলেন, সাগর ব্লককে মডেল ব্লক হিসেবে তুলে ধরতে চান সে জন্য সমস্ত প্রতিনিধিদের উদ্দেশ্যে বার্তা দেন, রঙ এর বিচার না করে সরকারি প্রত্যেকটি স্কিম যাতে সাধারণ মানুষ গ্রহণ করতে পারে সেজন্য নিজেদেরকে বলিষ্ঠ হতে হবে। এবং তিনি আরো জানান ২০১৯ বইমেলা, ২০২০ সাগর মেলা সাগরেই অনুষ্ঠিত হবে কন্যাশ্রী মাঠে।

এবং “ইকো ফ্রেন্ডলি গ্রীন গঙ্গাসাগর বইমেলা ২০১৯” ঘোষণা হয়েছে, তাই সমস্ত প্রতিনিধিদের কড়া পদক্ষেপ গ্রহণ করতে হবে এটা বাস্তবায়িত করার জন্য।

সাগর পঞ্চায়েত সমিতির কৃষি ও সেচ কর্মাধক্ষ স্বপন প্রধান জানান, আমরা জন প্রতিনিধিরা সরকারের ৪২ টি প্রকল্প সঠিক ভাবে বুঝে উঠতে পারিনি, তাই আজ বিডিও সাহেবের উদ্যোগে যে প্রশিক্ষণ আমরা পেলাম তাতে করে আমরা সমস্ত প্রকল্প সম্পর্কে নিখুঁত জানতে পারলাম ফলে আরো বেশি বেশি মানুষের কাছে পৌঁছতে পারবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five × five =