Advertisement

অগ্নিভ ভৌমিক, বিশেষ সংবাদদাতা :- ওসামা বিন লাদেনের মতোই অন্তিম পরিণতি হল আবু বাকার আল বাগদাদির। সমুদ্রেই সমাধিস্থি করা হল আইএসের সুপ্রিম-এর দেহাংশকে।
মার্কিন সেনা সূত্রে জানানো হয়েছে, বাগদাদির দেহাংশ সমুদ্রে সমাধিস্থ করা হয়েছে। তবে কোথায় তা সমাধিস্থ করা হয়েছে সে ব্যাপারে কোনও তথ্যই দেয়নি ওয়াশিংটন। মার্কিন সেনাকর্তা মার্ক মিলি বলেন, ‘‘বাগদাদির দেহাংশের শেষকৃত্য উপযুক্ত ভাবে সম্পন্ন হয়েছে।’’

২০১১ এ পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন নেভি সেলে অভিযালে প্রাণ হারিয়েছিল ওসামা বিন লাদেন। পরে তার দেহাংশ সমুদ্রেই সমাধিস্থ করে দেওয়া হয়। ঠিক সেই রকমই করা হল বাগদাদির দেহাংশের সাথে।
প্রসঙ্গত, দীর্ঘ পাঁচ বছর ধরে গা ঢাকা দিয়ে থাকা বাগদাদি আস্তানা গেড়েছিল, সিরিয়ার বারিশা প্রদেশে। গত শনিবার রাতে আমেরিকার স্পেশাল ফোর্সের এক বিশেষ অভিযানে প্রাণ হারায় মধ্য এশিয়ার কুখ্যাত জঙ্গিগোষ্ঠীর প্রধান বাগদাদি। মাটির নীচে ‘ডেড-এন্ড-টানেল’এ আত্মঘাতি বিস্ফোরণে নিজেই নিজেকে উড়িয়ে দেয় সে। ধ্বংসস্তূপ থেকে দেহাংশ সংগ্রহ করে তার ডিএনএ পরীক্ষাও করে মার্কিন বাহিনী। তাতেই আইএস জঙ্গি প্রধানের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয় ওয়াশিংটন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 + fifteen =