অলোক আচার্য, নব বারাকপুরঃ- ১২ জুলাই শ্রীপাঠ সানোড়ার ঐতিহ্যবাহী ৫০৩ বছরের শ্রী শ্রী জগন্নাথ দেবের আগমন শহীদবন্ধু নগর নিবাসী গোস্বামীর বাড়ি থেকে সাজিরহাট বাজার সমিতির মন্দিরের গুন্ডিচায়। আটদিন পর ১৯ জুলাই পুনরথযাত্রা মাসির বাড়ি পাড়ি দেয় জগন্নাথ। সোমবার বিকেলে সাজিরহাট বাজার সমিতির মন্দিরের গুন্ডিচায় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে এলাকায় প্রদক্ষীন করে ভক্তদের ঢল নামে। কোভিড স্বাস্থ্যবিধি মেনে ভক্তবৃন্দ ও সাধারন মানুষেরা মুখে মাস্ক পরে রথের রশি টানতে টানতে এগিয়ে চলে।

ঢোল বাদ্যি বাজিয়ে সহকারে মহিলারা শঙ্খ বাজিয়ে ও উলু ধ্বনি দিয়ে রাস্তায় পথমার্জনা করে জগন্নাথ দেবকে পৌঁছে দিয়ে আসেন শহীদ বন্ধু নগর নিবাসী গোস্বামী বাড়িতে। প্রথা মাফিক সাজিরহাট মন্দির থেকে জগন্নাথদেবকে রথে বসিয়ে পুজো দিয়ে নব বস্ত্র পরিধান করে আরতি করে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে নিয়ে উল্টোরথ যাত্রা সুসজ্জিত শোভাযাত্রা এলাকায় ভক্তদের ঢল নামে।

সাজিরহাট বাজার সমিতির মন্দিরের দায়িত্বপ্রাপ্ত বাবুলাল কর্মকার জানান ১২ জুলাই ভগবান শ্রী শ্রী জগন্নাথ দেবের শুভ রথযাত্রা উৎসব উপলক্ষে নয় দিন ধরে চলে ভিন্ন ধর্মীয় অনুষ্ঠান। মধুমাখা ভাগবতী কথা ও নামগান। প্রসাদ বিতরণ। সবটাই করোনা প্রোটোকল মেনে করা হয়। বিগত দু বছর ধরে যথাযোগ্য মর্যাদা সহকারে জগন্নাথ দেবের রথযাত্রা পালন করা হচ্ছে। এবছর করোনা আবহে স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দুরত্ব বজায় রেখে সকলেই মাস্ক পরে স্যানিটাইজার করে অংশগ্রহণ করে মন্দিরে প্রাঙ্গণে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

8 − five =