বাইজিদ মণ্ডল, ডায়মন্ড হারবারঃ- আর কয়েকটা দিন মাত্র বাকি বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর, আর এই শেষ মুহূর্তে ব্যস্ত মৃৎশিল্পীরা! এখন দিনরাত এককরে চলছে কাজ, কারন সঠিক সময়ে পুজো মণ্ডপে পৌঁছে দিতে হবে দুর্গা প্রতিমাকে। তাই এখন নাওয়া-খাওয়ার সময় নেই ডায়মন্ড হারবার সমস্ত মৃৎ শিল্পীদের। তেমনই এক মৃৎশিল্পী ডায়মন্ড হারবার গোবিন্দপুর এলাকার মৃৎশিল্পী প্রণব চিত্রকর।

তিনিও এখন চরম ব্যস্ত ৪-৫ জন কারিগর নিয়ে। এবারে মৃৎশিল্পি প্রণব চিত্রকর দুর্গা প্রতিমা গড়ার কাজ পেয়েছেন ১০টি। শুধুমাত্র ডায়মন্ড হারবার নয় পার্শ্ববর্তী এলাকায়ও, এমনকি হাওড়া জেলা বাগনান থেকেও তিনি অডার পেয়েছেন প্রতিমা গড়ার। সাধারণ প্রতিমা করার পাশাপাশি বিভিন্ন থিমের প্রতিমাও গড়ছেন এই মৃৎশিল্পী। তবে এই মৃৎশিল্পীর কথায় এবছর তাদের অডার ফিরেছে আগের তুলনায়,এমনটাই জানালেন। তাঁর কথায় এবছর দুটো অর্থের মুখ তারা দেখবেন। কারন গত দুবছর কোভিড মহামারীর প্রকোপ থাকায় প্রতিমা গড়ার কাজ অনেক কম পেয়েছিলেন।

তবে এবছর কোভিড মুক্ত অনেকটা হওয়ায় আবার আগের মতোই অর্ডার পেতে শুরু করেছেন।ফলে ব্যবসার ক্ষেত্রে যে ভাঁটা পড়েছিলো, তা এবছর অনেকটাই মুক্ত হয়েছে। ফলে এবছর মৃৎশিল্পীদের মুখে চওড়া হাসি তেমনটা জানা গেছে মৃৎশিল্পী প্রণব চিত্রকর এর কাছে থেকে।