মোর্তজা আহমেদ, নদিয়া :- নৌকা পরিবহন কর্মী, মৎস্যজীবীদের অনুপ্রাণিত করতে শান্তিপুর ১৬ নম্বর ওয়ার্ডে এবং বেলঘড়িয়া ২ নম্বর অঞ্চলের গঙ্গা পার্শ্ববর্তী এলাকার অধিবাসীবৃন্দের আয়োজনে বিগত ৭ বছর ধরে আয়োজিত হয়ে আসছে ‘নৌকা বাইচ” প্রতিযোগিতা। উদ্যোক্তাদের তথ্য অনুযায়ী, সারাবছর নৌকা করে যারা যাত্রী পারাপার করে থাকেন বা মাছ ধরার কাজে সারাদিন নৌকা নিয়ে জলের উপরে থাকেন। মূলত বছরে একটা দিন তাদের সংবর্ধিত, কিছু আর্থিক সহযোগিতা করলে তারাও নিজ নিজ পেশায় অনুপ্রাণিত হয়ে মনঃসংযোগ করতে পারেন। বিভিন্ন প্রান্ত থেকে মোট ১০ টি দলের মধ্যে এ গ্রুপ হিসেবে বড় নৌকা (২৪জন) ৬ টি দল, বি গ্রুপ হিসেবে (৭ থেকে ৯ জন) 8 টি দল অংশগ্রহণ করে।

এ গ্রুপের প্রথম পুরস্কার ২৫ হাজার টাকা ট্রফিসহ জয়লাভ করে হাঁসখালি । দ্বিতীয় পুরস্কার ২০ হাজার টাকা ট্রফিসহ জয়লাভ করে চন্দননগর। তৃতীয় পুরস্কার ১৫ হাজার টাকা টফি সহ জয়লাভ করে ধুবুলিয়া।
বি গ্রুপ স্থানীয় শান্তিপুর গবার চড় নগদ ১০ হাজার টাকা টফি সহ জয়লাভ করে। দ্বিতীয় পুরস্কার হিসেবে কৃষ্ণনগর জাভা নগদ ৮ হাজার টাকা সহ ট্রফি জয় লাভ করে। এবং তৃতীয় রানাঘাট নগদ সহজে টাকাসহ টফি জয়লাভ করে। এছাড়াও প্রত্যেক অংশগ্রহণকারী দল কে নগদ ৩ হাজার টাকা সান্তনা পুরস্কার দেওয়া হয়। প্রাথমিকভাবে ড্রোন ক্যামেরার সাহায্যে, এবং ডুবুরিদের উপস্থিতিতে, শান্তিপুর থানার প্রশাসনের তদারকিতে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখা হয়। শান্তিপুর বড়বাজার ঘাট থেকে শুরু হয়ে পঞ্চদেবতার ঘাট পর্যন্ত দু কিলো মিটার জলপথের মধ্যে এই প্রতিযোগিতা হয়। নদীর ধার দিয়ে ৮-১০ হাজার মানুষের ভিড় কার্যত মেলায় পরিণত হয়েছিল, বেশ কিছু বিভিন্ন রকম মেলার দোকানও চোখে পড়ে। স্থানীয়দের বাজনা, মডেল সেজে নৌকা করে মানুষকে মনোরঞ্জন করানো থেকে বোঝা যায়। তারা কত আনন্দিত এ ধরনের অনুষ্ঠান করে।