অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- বীরাঙ্গনা শহিদ মাতঙ্গিনী হাজরার ৭৯ তম মহাপ্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি জানাল চাদঁপুর লেনিনগড় বিলকান্দা ২ গ্রাম পঞ্চায়েত অঞ্চল তৃণমূল কংগ্রেস। বুধবার সন্ধ্যায় চাদঁপুর লেনিনগড় অটো স্ট্যান্ডের সামনে মাতঙ্গিনী ভবন তৃণমূল কংগ্রেসের কার্যালয়ে মাতঙ্গিনী পূর্নায়ব মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান বিলকান্দা ২ অঞ্চল তৃণমূল কংগ্রেসের সভাপতি সজল দাস সহ পঞ্চায়েতের প্রধান দীপা পাইক সহ এলাকার তৃণমূল কংগ্রেসের কর্মী ও সমর্থকেরা।

লড়াকু তৃণমূল নেতা সজল দাস বলেন মাতঙ্গিনী হাজরা ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী এক মহান বিপ্লবী নেত্রী। ১৯৪২ খ্রীষ্টাব্দের ২৯ সেপ্টেম্বর তদানীন্তন মেদিনীপুর জেলার তমলুক থানার সামনে ব্রিটিশ ভারতীয় পুলিশের গুলিতে তিনি শহিদ হয়েছিলেন। তিনি গান্ধীবুড়ি নামে সমধিক পরিচিত ছিলেন। ইংরেজ তুমি ভারত ছাড়ো মুখে এই শ্লোগানের সঙ্গে এক হাতে শাঁখ আর অন্য হাতে তেরঙ্গা পতাকা নিয়ে ব্রিটিশ বিরোধী মিছিলে অংশ নিয়েছিলেন।

তমলুক থানা আর কোর্টের দিকে এগিয়ে যাওয়া আগস্ট আন্দোলনের সেই মিছিলের পথ আটকে গুলি চালিয়েছিল ইংরেজ পুলিশ। মিছিলের সামনে গান্ধীবুড়ি মাতঙ্গিনী হাজরা তমলুকের বানপুকুরের পাড়ে ইংরেজদের ছোড়া তিনটি গুলি তাঁর শরীরে গেঁথে গিয়েছিল। চাঁদপুর লেনিনগড় মাতঙ্গিনী ভবনের সামনে তার পূর্নায়ব মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান হল।