রক্ত সঙ্কট মেটাতে ফেসবুক পেজের দ্বিতীয় বর্ষ পালনে রক্তদান শিবিরের আয়োজন

0

রাহুল রায়, পূর্ব বর্ধমান:- কাটোয়া পূর্ব বর্ধমান ফেসবুক পেজের দ্বিতীয় বর্ষ পূর্তি উদযাপন করার জন্য ও জন্মদিন উপলক্ষে চেষ্টা কাটোয়া গ্রুপের উদ্দ্যোগে কাটোয়া হেমরাজ ব্লাড ব্যাঙ্কে রক্ত সঙ্কট-এর কারণেই ফেসবুকেই(সোশ্যাল মিডিয়ায়) আবেদন করা হয়েছিল, যে ‘২ মে সকালে কাটোয়া মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাংকে একটি রক্তদান শিবিরের আয়োজন করব। ইচ্ছুকরা শিবিরে যোগাযোগ করুন। আপনার দান করা রক্তেই হয়তো কারও জীবন বাঁচবে।’ এই আবেদন করেছিলেন
এই পেজের অ্যাডমিন জাভেদ হাসান-এর নিজস্ব ফেসবুক একাউন্টের প্রোফাইল থেকেই। ফেসবুকেই আবেদন করাতে সাড়া মিললো ২০ জন রক্তদাতার।
এই দিন ব্লাড ডোনেশন ক্যাম্প শুরু হতে প্রায় ১০ টা বেজে যায়। তার অনেক আগে থেকেই রক্তদাতারা ব্লাড ব্যাংকে এসে হাজির হয়ে যান।
এই দিন মোট ২০ জন রক্তদাতার মধ্যে ১৩ জনই কলেজ পড়ুয়া ছাত্রী(মহিলা)।
বাকী ৭ জন কেউ কলেজ পড়ুয়া, কেউ আবার কলেজে পড়ার পাশাপাশি অনেক ধরনের সমাজসেবা মূলক কাজ করে থাকেন।
শুধু রক্তদান নয় রক্তদানের পরেও
রক্তদাতাদের রক্তদানে উৎসাহিত করতে এবং পরিবেশ দূষণ রক্ষার বার্তা দিতে রক্তদাতাদের গাছ লাগানোর পরামর্শ দেন ও প্রত্যেক রক্তদাতার হাতে মেহেগুনী গাছের চারা তুলে দেন।
ব্লাড ব্যাংক কর্তৃপক্ষ জানান, কলেজ পড়ুয়াদের এই ধরনের অভিনব উদ্যোগে সাধুবাদ জানান ও তাঁরা বলেছেন আশাকরি এত কম বয়সী কলেজ পড়ুয়াদের এই অভিনব উদ্যোগ দেখে আরো মানুষ রক্তদান করতে এগিয়ে আসবেন।
এইদিন শিবিরে কাটোয়া কলেজের প্রাত্তন ছাত্র শুভম দত্ত উপস্থিত ছিলেন। তিনিও জানিয়েছেন কাটোয়া ব্লাড ব্যাংকে রক্ত সংকট মেটানোর জন্যই কলেজ পড়ুয়ারা এই উদ্যোগ নিয়েছেন।
তিনি আরো বলেছেন যাবেদ, তানিয়া, অনুসূয়া, তিতির, যারা যারা এই উদ্যোগ নিয়েছেন তাদের এই উদ্যোগ আর চিন্তাধারা কে যথেষ্ট সম্মান জানান। তিনি এই আশা রাখেন আগামীদিনে নতুন প্রজন্মের যুবক-যুবতী রাও আরো এগিয়ে আসবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seven − one =