অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী তিনদিনের মধ্যে বাংলায় আছরে পড়তে পারে ইয়াস নামক ঝড়। সেই ঝড়ে এলোমেলো হতে পারে উত্তর ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকা। তাই নব বারাকপুর পুরসভা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা মত এবং মুখ্য প্রশাসক তৃপ্তি মজুমদার ও বিশিষ্ট সমাজ সেবক সুখেন মজুমদারের আহ্বানে পুরসভার প্রশাসনিক মন্ডলীর অন্যতম সদস্য প্রবীর সাহা জরুরি ভিত্তিতে পুলিশ, ফায়ার ব্রিগেড, ইলেকট্রিক সাপ্লাই ও অন্যান্য আধিকারিকদের সঙ্গে আলোচনায় বসে ছিলেন বৃহস্পতিবার বিকেলে পুরসভার কনফারেন্স রুমে।

প্রবীর সাহা জানান, নব বারাকপুর পুরসভার নাগরিকদের আগাম সতর্ক বার্তা পৌঁছে দেওয়া হবে সাবধানতার জন্যে । প্রতিটি ওয়ার্ডে মাইকে ঘোষণা করা হবে এই ঝড়ের কথা। সবাইকে বাড়ির ভিতরে থাকার অনুরোধ করা হবে । খাওয়ার জল তুলে রাখতে হবে। বাড়ির ছাদে ও কার্নিশে থাকা ফুলের টব বা অন্য কোনো জিনিস থাকলে নিচে নামিয়ে রাখতে হবে। জল ও বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্যে জেনারেটরে ব্যবস্থা করা হবে। বেশ কয়েকটি স্কুলের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হচ্ছে প্রয়োজনে ব্যবহার করার জন্যে। মানুষের পাশে সব সময় প্রশাসন থাকবে। সেই সঙ্গে রাস্তায় গাছ পড়ে থাকলে দ্রুত তা সরিয়ে ফেলে রাস্তা পরিষ্কার করতে হবে। প্রাণহানির ঘটনা যাতে না ঘটে তা নিয়ে সতর্ক থাকতে হবে।

প্রবীর সাহা আরো বলেন, গত বছর আম্ফান ঝড়ের সময় যেভাবে পুরসভা এগিয়ে এসেছিল সেই অভিজ্ঞতা সামনে রেখে কাজ করে যাওয়া হবে। সব রকম সহযোগিতা করা হবে। কোনও বিপদ হলে সঙ্গে সঙ্গে পুরসভাকে জানালে ছুটে যাওয়া হবে। কোথাও গাছ পড়ে গিয়ে রাস্তা বন্ধ হলে যত তাড়াতাড়ি পরিষ্কার করা যায় তার চেষ্টা করা হবে বিশেষ কন্ট্রোল রুম খোলা হবে ।

থানার পক্ষ থেকে এলাকায় মাইকিং করে মানুষদের সচেতন করবে। যাতে ঝড়ের সময় কেউ বাইরে না বের হন। সমন্বয় বজায় রেখে কাজ করতে হবে। ঝড়ের আগে বিপজ্জনক বাড়ি থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিউ বারাকপুরের চারটি স্কুল ও একটি কলেজ তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। স্থানীয় বিধায়ক ও মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য্য মানুষের পাশে থাকবেন । প্রতিনিয়ত যেভাবে এগিয়ে আসেন সমাজসেবী সুখেন মজুমদার ঠিক সেইভাবে পুরসভার কাজে সহযোগিতা করবেন । তাই এই যস ঝড়কে সামাল দেওয়ার জন্যে সাধারণ মানুষ ঐক্যবদ্ধ হবেন। মানুষের জয় হবেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × four =