Advertisement

সুজয় মন্ডল, টাকিঃ- ম্যানগ্রোভ ধ্বংস রুখতে পর্যবেক্ষণ বিজ্ঞান মঞ্চের রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিনিয়ত অসাধু ব্যবসায়ীদের চক্রান্তে দখল হচ্ছে নদীর পাড়। স্বার্থসিদ্ধি চরিতার্থে ধ্বংস করছে নদীর পাড়ের ম্যানগ্রোভ অরণ্য। সরকারের উদাসীনতায় নদী হারাচ্ছে তার নব্যতা ও গতিপথ। এই অত্যাচারে জর্জরিত হয়ে পরিবেশ তার স্বাভাবিক অবস্থা টিকিয়ে রাখতে অক্ষম হচ্ছে। এহেন অবস্থায় বিশেষ পর্যবেক্ষণ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের তরফ থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে এই সকল অসৎ মানুষদের অপকর্মের বিরোধিতা করা হচ্ছে । এই অপকর্মের হাত থেকে রেহাই পাচ্ছেনা দুই বাংলার ভারত ও বাংলাদেশ মিলনক্ষেত্র ‘টাকিও। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ইছামতী বিজ্ঞান কেন্দ্রের টাকি বিজ্ঞান চক্রের পক্ষ থেকে সাধ্যমতো পরিবেশ বিরোধী কাজকর্ম বন্ধের চেষ্টা করা হচ্ছে। রাস্তা অবরোধ থেকে পুলিশ প্রশাসন কোনোটাই পিছুপা হয়নি পরিবেশের স্বার্থে।

সেজন্য আবারও নদী বাঁচাও-পরিবেশ বাঁচাও, অরণ্য বাঁচাও-জীবন বাঁচাও এই স্লোগানকে সামনে রেখে টাকি বিজ্ঞান চক্রের সভাপতি পার্থ মুখার্জীর নেতৃত্বে সহ ১৫ বিজ্ঞান কর্মী বোটে টাকিতে ইছামতী নদীর ধার থেকে তিন নদীর মিলনস্থল টাকি-হাসনাবাদ-হিঙ্গলগঞ্জের দিকে পর্যন্ত পৌঁছে যায়। বিজ্ঞানকর্মীরা সরজমিনে দেখার চেষ্টা করে নদীর বর্তমান অবস্থা।

এই বিষয়ে বিজ্ঞান মঞ্চের কেন্দ্রীয় সম্পাদক প্রদীপ সরকার জানান, আমাদের সুন্দরবনের প্রান্তিক এলাকায় ম্যানগ্রোভ বাঁচাও, দূষণের হাত থেকে পরিবেশকে রক্ষা, বিনা কারণে অরণ্য ধ্বংস করা যাবে না, কুসংস্কারের বিরুদ্ধে লড়াই এই ধরনের জনসচেতন মূলক সাধারণ মানুষের ও সুস্থ সমাজের উদ্দেশ্যে বার্তা দেওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × five =