রাজেন্দ্র নাথ দত্ত, মুর্শিদাবাদঃ- মুর্শিদাবাদ জেলাজুড়ে যথাযোগ্য মর্যাদায় ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হয়। জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনটি পালন করা হয়। মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমার খড়গ্রাম ব্লকের বালিয়া গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে জাতীয় পতাকা উত্তোলন করে ভাষণ দেন বালিয়া গ্রাম পঞ্চায়েতের প্রধান গোকুল ঘোষ। উপস্থিত ছিলেন কান্দি মহকুমা ছাত্র যুব নেতা শাশ্বত মুখার্জী, বালিয়া গ্রাম পঞ্চায়েতের সরকারি আধিকারিক বৃন্দ, বালিয়া গ্রাম পঞ্চায়েতের সমস্ত সদস্য ও সদস্যারা ও বালিয়া গ্রামের বাসিন্দারা।

স্বাধীনতা দিবস উপলক্ষে গোকুল ঘোষ বলেন, মাতৃভূমির জন্য যে সকল স্বাধীনতা সংগ্রামী নিজেদের প্রাণ বলিদান দিয়েছেন, তাঁদের সশ্রদ্ধ প্রণাম জানাই। ভেদাভেদ ভুলে এই দিনকে সামনে রেখে দেশ ও জাতির মঙ্গলে নিজেদের উৎসর্গ করার শপথ নিতে হবে। মুর্শিদাবাদের মাটি থেকে ব্রিটিশরা দেশ শাসনের সূচনা করেছিল।

আবার এই জেলা থেকেই স্বাধীনতা আন্দোলনে ব্রিটিশদের বিরুদ্ধে প্রথম বিদ্রোহ ঘোষণা হয়েছিল। বহরমপুর বারাক স্কোয়ার ময়দান থেকেই সিপাহী বিদ্রোহের সূচনা হয়েছিল বলেই ইতিহাসে উল্লেখ রয়েছে। ফলে, এই দিনকে ঘিরে জেলাবাসীর আবেগ কাজ করে।

রবিবার ৭৫ তম স্বাধীনতা দিবসের সকাল থেকেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব ও সরকারি দপ্তর কার্যত জাতীয় পতাকায় মোড়া ছিল।