অলোক আচার্য, বাগুইআটিঃ- দুর্গাপুজোর ঢাকের কাঠি পড়তে আর কিছু দিনের অপেক্ষা। জানা নেই এবার দুর্গাপুজোও গতবারের মতই ম্লান হবে কিনা।

করোনা তো এখনও বিদায় নেয়নি। বরং তৃতীয় ঢেউয়ের একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে। তবু উদ্যোগে খামতি নেই। পাড়ায় পাড়ায় পুজোর তোরজোড় চলছে। তৈরি হচ্ছে প্যান্ডেল। এমনই একটি পুজো কমিটি বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতি।

নামীদামী পুজোর ভিড়ে এ পুজো প্রচারের আলো সেভাবে পেয়ে ওঠেনি। কিন্তু এবার হয়তো দর্শনার্থীদের একটা অংশ বাগুইআটি যাবেন শুধু এই পুজোর প্রতিমা দর্শনে। এমনই এক চমক তারা দিয়েছে এবার।

এবার তাদের প্রতিমা হুবহু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে তৈরি হয়েছে। মুখ প্রায় ধরে বসিয়ে দিয়েছেন শিল্পী। সেইসঙ্গে প্রতিমার দশ হাতে থাকছে রাজ্যের ১০টি উন্নয়নমূলক প্রকল্পের কথা।

প্রতিমার পরনে সাদা সরু পাড় শাড়ি। পায়ে হাওয়াই চটি। যেমনটা সাধারণভাবে মুখ্যমন্ত্রীকে পরতে দেখা যায়। পিছনে থাকছে বিশ্ববাংলার লোগো। প্রতিমা তৈরি হয়েছে খড়, মাটি দিয়ে নয়, ফাইবার গ্লাস দিয়ে।

পুজোর আয়োজকদের অবশ্য দাবি এই উদ্যোগের পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই। তাদের দাবি, মুখ্যমন্ত্রী গত ১০ বছরে রাজ্যের অনেক উন্নতি করার আপ্রাণ চেষ্টা চালিয়ে গেছেন। সেকথা মাথায় রেখে এবং লক্ষ্মীর ভাণ্ডার থেকে দুয়ারে সরকার, যুবশ্রী, এমন সব প্রকল্প নিয়ে আসার জন্য মুখ্যমন্ত্রীকে সম্মান জানিয়েই পুজো কমিটির এবারের ভাবনা।