মধ্যবিত্তের জন্য স্বস্তির খবর, দাম কমছে অত্যাবশ্যকীয় কিছু পণ্যের

0

নিজস্ব প্রতিনিধি : মূল্যবৃদ্ধির বাজারে সাধারণ মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার জোগাড়। সংসারের খরচ বাঁচিয়ে সংসারের কাজে লাগার মতো কিছু কিনবেন বলে ঠিক করেছেন! কিন্তু চড়া দামের জন্য সামর্থে কুলোচ্ছে না। ঘরে ঘরে এমন আর্থিক টানাটানির পর্ব চলছে। বারবার পরিকল্পনা করেও সাধের ওয়াশিং মেশিন বা রেফ্রিজারেটর কিনে উঠতে পারছেন না! সংসার চালানোর পর হাতে হয়তো আর কোনও উদ্বৃত্ত টাকাই থাকছে না। এবার কিন্তু এমন প্রতিকূল পরিস্থিতি থেকে কিছুটা পরিত্রাণ মিলতে পারে। কারণ কিছু কিছু জিনিসের ক্ষেত্রে জিএসটির স্ল্যাব কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার একটি অনুষ্ঠানে এসে অংশ নিতে এসে সাধারণ মানুষের জন্য কিছুটা স্বস্তিজনক খবর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানের মঞ্চ থেকে তিনি জানিয়ে যান, জিএসটির স্ল্যাব নিয়ে সরকার নতুন করে পর্যবেক্ষণ শুরু করেছে। প্রধানমন্ত্রী জানান, ”৯৯ শতাংশ পণ্যের ওপর জিএসটি’র পরিমাণ ১৮ শতাংশের কম করার পরিকল্পনা করা হচ্ছে সরকারের পক্ষ থেকে। মুম্বইয়ে অনুষ্ঠিত সেই অনুষ্ঠান থেকে তিনি জনগণের উদ্দেশে বলেন, জিএসটি প্রক্রিয়াকে আরও সরল করে তোলার জন্য আমরা চেষ্টা করছি। যাতে সাধারণ মানুষের কাছে এই প্রক্রিয়া আরও বেশি স্বচ্ছ হয়ে ওঠে। সময়সাপেক্ষ হলেও এই প্রক্রিয়ায় আমরা কাজ শুরু করেছি।”

এয়ার কন্ডিশনার, ভিডিও গেমস এবং ডিজিটাল ক্যামেরা মতো পণ্যগুলিতে সর্বোচ্চ ২৮ শতাংশ জিএসটি চাপানো হয়েছিল। এবার সেই সব পণ্যের উপর সরকারের তরফে ১৮ শতাংশ বা তাঁর কম জিএসটি কর ধার্য করার কথা ভাবছে তারা। এছাড়া আরও বেশ কিছু পণ্যের জিএসটি স্ল্যাব নিয়ে পুনর্বিবেচনা করছে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দফতর। জলের হিটার, রঙ, পারফিউম, ট্র‍্যাক্টর, গাড়ির যন্ত্রাংশ ছাড়াও আরও একাধিক পণ্যের উপর জিএসটি স্ল্যাব কমালো হচ্ছে বলে খবর। আগামী শনিবারের মধ্যে কেন্দ্রীয় জিএসটি কাউন্সিল এই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে বলেও জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 − two =