ভারতে নিষিদ্ধ ৫৯টি চিনা অ্যাপ

0

বিশেষ সংবাদদাতাঃ- লাদাখ সংঘাতের ফলেই কেন্দ্র সরকারের সিদ্ধান্তে বন্ধ করা হল ভারতে ব্যবহারকারী ৫৯ টি চিনা অ্যাপ। চিনের বিরুদ্ধে ডিজিটাল পন্থায় আক্রমণে পথে নামলো ভারত। দেশের সার্বভৌমত্ব ও ঐক্য, প্রতিরক্ষা, রাজ্যগুলির সুরক্ষার ক্ষেত্রে আসন্ন বিপদের সম্ভাবনাতেই ৫৯টি অ্যাপ ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

দেশবাসীর সুরক্ষার কথা মাথায় রেখে ও তাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার স্বার্থেই চিনা অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গিয়েছে। এই ৫৯ টি অ্যাপের তালিকায় রয়েছে- টিকটক, জুম, শেয়ারইট, জেন্ডার, এইসিব্রাউজারের মত জনপ্রিয় অ্যাপ। বিগো লাইভ, হেলো, লাইক, ইউ সি ব্রাউজার,ক্যাম স্ক্যানার , ক্লাব ফ্যাক্টরি মতো অ্যাপগুলি।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ৫৯ টি চিনা অ্যাপে নিষেধাজ্ঞা ঘোষণার পর ঘণ্টাখানেক পরেই সোমবার রাত ১০ টা ১৯ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী কার্যালয়ের তরফে একটি সংক্ষিপ্ত টুইটবার্তায় বলা হয়, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল বিকেল চারটেয় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন।’

এই ভাষণে চিন নিয়ে বিশেষ কোনও বার্তা দেবেন কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। তবে সরাসরি বিশেষ কোনও বার্তা দেবেন না বলে অনুমান বিশেষজ্ঞদের। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × three =