বুলবুলের তান্ডবে রাজ্যে প্রাণ গেল ৭ জনের

0
Advertisement

নিজস্ব সংবাদদাতা :- ২০০৯ সালে ২৫ মে -র আয়লার স্মৃতি ফিরল শনিবারের বুলবুল। উত্তর ২৪ পরগণায় ৫ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ ২৪ পরগনায় জলে ডুবে মৃত্যু ১ জনের, আর পূর্ব মেদিনীপুরে গাছ পরে মৃত্যু হয়েছে ১ জনের।

সুন্দরবন অঞ্চলে মাত্র কয়েক ঘন্টার দাপটে প্রাণ গেল ৭ জনের। এরমধ্যে বসিরহাট মহকুমার সুন্দরবন ব্লক সন্দেশখালি হিঙ্গলগঞ্জ বসিরহাটে বুলবুলের তাণ্ডবে মৃত্যু হয়েছে ৫ জনের। এখানে আহত হয়েছেন প্রায় ১৫ জন। সঙ্গে বাড়তি পাওনা মাত্র কয়েক ঘণ্টায় জমির ফসল থেকে শুরু করে ঘরদোর সব লণ্ডভণ্ড করেছে বুলবুল। ঘটনায় রীতিমতো শোকের ছায়া নেমেছে গোটা এলাকায়।

বসিরহাট মহকুমার বসিরহাট থানার গোকনা গ্রামের ঘটনা আজ রবিবার ভোররাতে একটি বড় শিরিষ গাছ বাড়ির উপরে পড়ে বছর চল্লিশের গৃহবধূ রেবা বিশ্বাসের মৃত্যু ঘটনাস্থলে আহত স্বামী রঞ্জন বিশ্বাস সহ দুইজন এই ঘটনার জেরে এলাকায় শোকের ছায়া নেমে পড়েছে হঠাৎই দমকা হওয়া সেই সঙ্গে বৃষ্টিপাত সব মিলিয়ে গত দুদিন ধরে যেভাবে বুলবুল দাপট দেখাচ্ছে বাংলায় আরো একজনের মৃত্যু হল বুলবুলের দাপটে ইতিমধ্যে সুন্দরবনের হিঙ্গলগঞ্জ সন্দেশখালি হাসনাবাদে বেশ কিছু কাঁচা বাড়ি ভেঙে পড়েছে পাশাপাশি গাছ উঠেছে বিদ্যুতের খুঁটি সহ ক্ষতির পরিমাণ কয়েক লক্ষ টাকা সব মিলিয়ে প্রশাসন তৎপর হয়েছে।
গোবিন্দকাঠিতে ঘরের দেওয়াল চাপা পড়ে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। তবে সেটি এখনও নির্দিষ্ট করা যায়নি বলে বসিরহাট পুলিশ জেলার সুপার কঙ্কর প্রসাদ বাড়ুই জানিয়েছেন।
হিঙ্গলগঞ্জ থানার মালেকঘুমটি ঘর চাপা পড়ে মৃত সুচিত্রা মন্ডল, শিশির গাছ চাপা পড়ে বসিরহাটের গোখনার রেবা মন্ডল, সন্দেশখালির মধ্যে থুরাপুরের আমিনা বেরা, সন্দেশখালি দাড়ির জঙ্গল এলাকায় বিদেশি সর্দার অন্যদিকে বসিরহাটের মাটনিয়া বিদ্যুতের খুঁটি পড়ে বছর ৪৯ এর মইদুল গাজীর মৃত্যু হয়েছে।
বসিরহাটের এসডিও ভিবেক ভস্মে জানিয়েছেন, ইতিমধ্যে ৫ জনের মৃত্যু খবর এসেছে। প্রাথমিক ভাবে ১৩ হাজার বাড়ি খতিগ্রস্থ হয়েছে। সংখ্যাটা আরও বাড়তে পারে। ফসলের ক্ষতির তথ্য সংগ্রহ করা হচ্ছে।
উত্তর ২৪ পরগনায় পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনায় জলে ডুবে মৃত্যু হয়েছে ১ জনের। আর পূর্ব মেদিনীপুরে গাছ পড়ে মৃত্যু হয়েছে ১ জনের।
প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে দুর্যোগের পরবর্তী পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি অনুযায়ী সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রীও। রবিবার প্রধানমন্ত্রীর অফিসের আধিকারিকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে কথা হয় মুখ্যসচিব রাজীব সিনহারও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nine + 1 =