দক্ষিণ ২৪ পরগণা :- বুলবুলে ক্ষতিগ্রস্ত নামখানা ও বকখালী সংলগ্ন এলাকায় ক্ষতিগ্রস্থ অঞ্চল পরিদর্শন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঝঞ্ঝা বিধ্বস্ত এলাকা ঘুরে দেখার পর জেলার বিভিন্ন দফতরের আধিকারিকদের নিয়ে কাকদ্বীপে ত্রাণ-পুনর্বাসনে প্রশাসনিক বৈঠকে করলেন মুখ্যমন্ত্রী।

আজ দুপুরে আকাশপথে বুলবুলে বিধ্বস্ত নামখানা-বকখালি-সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকা ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। কাকদ্বীপে প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকে মুখ্যসচিব রাজীব সিংহকে পাশে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জেলার বিভিন্ন দফতরের আধিকারিকদের কাছ থেকে ক্ষয়ক্ষতির বিস্তারিত খতিয়ান চান।

হেলিকপ্টার থেকে এলাকা ঘুরে দেখার পর বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, উপকূলবর্তী এলাকায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। পান এবং ধান উপকূলবর্তী এলাকায় ১০০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি। বুলবুলে মৃতদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে তিনি ঘোষণা করেছেন, প্রত্যেক জেলার জন্যই টাস্ক ফোর্স তৈরি করা হবে।ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত সারানোরও নির্দেশ দেন মমতা। তিনি বৈঠকে আরও জানান, এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী সমগ্র রাজ্যে ছয় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত। তবে সেই সংখ্যাটা বেড়ে দশ লাখ পর্যন্ত হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। গোটা রাজ্যে প্রায় ২ লাখ বাড়ি ক্ষতিগ্রস্ত। সেই বাড়ি বাংলা আবাস যোজনায় তৈরি করার নির্দেশ দেন তিনি।