বিজ্ঞান ভিত্তিক গবেষণায় ছাত্রছাত্রীদের আগ্রহ বাড়াতে কলকাতায় আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব

0

সানওয়ার হোসেন, কলকাতা :- কলকাতার শহরে সায়েন্স সিটিতে হয়ে গেলো আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব। ৬ – ৭ নভেম্বর দু দিন ব্যাপী। দেশ-বিদেশের আমন্ত্রিত বিজ্ঞানীদের মুখোমুখি হবার সুযোগ পেয়েছে সৌভাগ্যবান দেশের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের সীমিত সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান। বিজ্ঞানের সর্বাধুনিক প্রজেক্ট ও মডেল দেখার পাশাপাশি সেমিনারে যোগদান- যেন হাতের মুঠোয় চাঁদ ।
আর এই অসম্ভবকে সম্ভব করে তুলেছে যে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান সেগুলির অন্যতম দঃ ২৪ পরগণার সাগর ব্লকের জে.সি মেমোরিয়াল ইন্টারন্যাশন্যাল স্কুল। মাত্র তিন বছর আগে সাগরদ্বীপের রুদ্রনগর গ্রামে গড়ে ওঠা আইসিএসই সিলেবাস অনুসারে এই বিদ্যালয়টি, ব্লকের একমাত্র ইংরেজি মাধ্যম স্কুল। বর্তমান শিক্ষাবর্ষে এখানে নার্সারি থেকে স্ট্যাণ্ডার্ড সেভেন পর্যন্ত পঠনপাঠন চলছে।

এই বিদ্যালয়ের দূরদর্শী কর্ণধার জাতীয় ও আন্তর্জাতিক সম্মানে ভূষিত তরুণ শিক্ষাবিদ অতনু মণ্ডল বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের একটি দল নিয়ে সায়েন্স সিটির বিজ্ঞান উৎসবে হাজির হয়ে যারপর নেই আনন্দিত। তাঁর নিজের ভাষ্যে ,” বিজ্ঞান মেলায় এসে আমি মন্ত্রমুগ্ধ। এখানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞান বিশেষজ্ঞদের সংগে আমার স্কুলের ক্ষুদে পড়ুয়ারা যেভাবে ফ্লুয়েন্ট ইংলিশে চিন্তাবিনিময় করলো তাতে আমি এইটুকু অন্তত বুঝেছি যে, সাগরের মতো একটি প্রত্যন্ত ব্লকে আমাদের এই স্কুল গড়ার উদ্যোগ সঠিক। আমি এই আনন্দ ও কৃতিত্ব আমার শ্রদ্ধাভাজন অভিভাবকমণ্ডলী, শুভানুধ্যায়ী ও সাগরদ্বীপ বাসীদের সঙ্গে সমানভাবে ভাগ করে নিতে চাই।

ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সাইন্স ফেস্টিভাল এর ওয়েস্টবেঙ্গল সঞ্চালক, অ্যাক্যাডেমি ডিরেক্টর অপলা চক্রবর্তী জানান ভারত সরকারের সাইন্স অফ টেকনোলজির এর পরিচালনায় ২০১৫ সালে এই প্রোগ্রাম শুরু হয় প্রথম দিল্লিতে, তারপর চেন্নাই ও লখনৌ এবং পঞ্চম তম কলকাতাতে। এবারের বিষয় ছিল মুখোমুখি বৈজ্ঞানিক চর্চা। তিনি আরও জানান, পশ্চিমবঙ্গ তথা ভারতীয়দের জন্য বিজ্ঞান ভিত্তিক গবেষণার প্রতি ছাত্রছাত্রীদের পরবর্তী পর্যায়ে যাতে আগ্রহ বাড়ে তার জন্যই এই অনুষ্ঠান । এই অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সি বি এস ই) বোর্ডের ১১৭ টি স্কুলের নির্বাচিত ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে শংসাপত্র প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

18 − fourteen =