অলোক আচার্য, নববারাকপুরঃ- প্লাস্টিকের ব্যবহারে বাড়ছে পরিবেশ দূষণ। তাছাড়া বর্ষায় জল জমার সমস্যা দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে প্লাস্টিক ও থার্মোকল ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্লাস্টিক মুক্ত সমাজ গড়ে তুলতে হবে। আগামী ১ জুলাই থেকে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের নির্দেশিকা অনুযায়ী রাজ্যে জুড়ে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক ব্যবহার। উদ্দেশ্যকে সফল করতে নববারাকপুর পুরসভা অঙ্গীকারবদ্ধ শহরে প্লাস্টিক মুক্ত শহর গড়ে তোলা হবে। ইতিমধ্যেই শহর জুড়ে বিভিন্ন বাজারে দোকানে রেস্তোরাঁ ক্রেতা বিক্রেতা সাধারণ মানুষের মধ্যে চলছে প্লাস্টিক ও থার্মোকল বর্জন নিয়ে বিশেষ সচেতনতা অভিযান।

সাজিরহাট বাজারের পর শনিবার সকালে নববারাকপুর পুরসভার উদ্যোগে প্লাস্টিক ও থার্মোকল বর্জন নিয়ে বিশেষ সচেতনতা অভিযান করল নববারাকপুর পুরসভার ৮ ও ৯নং ওয়ার্ডের নতুন বাজার এলাকায়। বাজার সহ দোকানে ক্রেতা-বিক্রেতাদের প্লাস্টিক বর্জন নিয়ে সচেতনতা বাড়াতে পথে নামল নববারাকপুর পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, উপ পুরপ্রধান স্বপ্না বিশ্বাস, স্থানীয় কাউন্সিলর শোভা রায়, তৃপ্তি মজুমদার, হৃষিকেশ রায়, সুদীপ ঘোষ, মনোজ সরকার, বেবি চক্রবর্তী, পূজা গুপ্ত, আরতি দাস মল্লিক সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও পুরকর্মীরা।

পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা জানান, প্লাস্টিক বায়ো-ডিগ্রেডেবল বস্তু নয়। অর্থাৎ, প্লাস্টিক মাটিতে মিশে যায় না৷ প্লাস্টিক মাটিতে পড়ে থাকলে বিভিন্ন ক্ষতিকর রাসায়নিকের মাধ্যমে তা মাটিকে দূষিত করে। প্লাস্টিকের ব্যবহারের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে নতুন বাজার সকালে দোকানদার মানুষের কাছে গিয়ে এক সচেতনতা অভিযান করা হল। প্লাস্টিক ব্যবহারের দীর্ঘমেয়াদী কুফলের বিষয়ে সকলকে অবহিত করা হয়। ৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক বর্জন করুন। থার্মোকল বর্জন করুন। পৌরসভার সমস্ত পৌর প্রতিনিধি ও আধিকারিকগণ এই সচেতনতা অভিযানে উপস্থিত ছিলেন৷

পুরসভার প্রাঙ্গণ থেকে এক বিশাল সচেতনতা পদযাত্রা করা হয়। নববারাকপুর শহরকে প্লাস্টিক মুক্ত শহর গড়ে তুলতে নববারাকপুর পুরসভার এই বিশেষ পদক্ষেপ। বিভিন্ন বাজারে দোকানে হোডিং ফ্লেক্সে ও ব্যনারে সচেতনতা প্রচার করা হয়েছে। প্লাস্টিক ব্যবহার করবেন না৷ কাপড়ের ব্যাগ বা চটের থলি ব্যবহার করুন। প্লাস্টিকের ব্যবহারের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলুন। প্লাস্টিক বন্ধ না করলে বিক্রেতাদের ৫০০ টাকা এবং ক্রেতাদের ৫০ টাকা জরিমানা করা হবে বলে জানান হয় পুরসভার পক্ষ থেকে এদিন। সচেতনতা অভিযান ভালো সাড়া ফেলে দেয় এদিন।