Advertisement

অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- ৭২ তম প্রজাতন্ত্র দিবসে নিউ বারাকপুরে সমাজে বিশিষ্ট গুণীজনদের আম্বেদকর সমাজ আচার্য ও মহাপ্রাণ সাহিত্য সম্মান স্মারকে সম্মানিত করা হয় মঙ্গলবার সকালে আম্বেদকর ভবনে। পশ্চিমবঙ্গ তপশিলী জাতি আদিবাসী সমাজকল্যাণ সংস্থা, আম্বেদকর কালচারাল কলেজ, আম্বেদকর ফাউন্ডেশন এবং নিউ বারাকপুর পিপলস এডুকেশন সোসাইটি সংগঠন গুলির যৌথ উদ্যোগে মঙ্গলবার সকালে সাড়ম্বরে পালিত হয় ৭২ তম প্রজাতন্ত্র দিবস।

সকালে আম্বেদকর ভবনে জাতীয় পতাকা উত্তোলনের পর সংবিধান প্রণেতা ভারতরত্ন বাবাসাহেব ডঃ ভীমরাও রামজি আম্বেদকর এবং মহাপ্রাণ যোগেন্দ্রনাথ মন্ডলকে স্মরণ করা হয়। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান হয় সারাদিন ব্যাপি।

সমাজে বিভিন্ন গুণীজনদের আম্বেদকর সমাজ সম্মান, মহাপ্রাণ সাহিত্য স্মারক সম্মান প্রদান করা হয়। উপস্থিত ছিলেন বৈজ্ঞানিক ডঃ অরূপ মিত্র, বিশ্ব সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা ঠাকুর শ্রী শ্রী সমীরেশ্বর ব্রহ্মচারী, আচার্য ডঃ গোপাল ক্ষেত্রী, শিক্ষাবিদ ডঃ রতন বাড়ই, সাহিত্যিক পৃথ্বীরাজ সেন, দেবকন্যা সেন, আইনজীবী ডঃ মানবেন্দ্র ভৌমিক, সমাজসেবী বঙ্কিম চন্দ্র বিশ্বাস, তরুন সেন, কবি অলোক দত্ত, সমীর বন্দ্যোপাধ্যায় সংগীত শিল্পী দীপা দাস,মানস রঞ্জন বিশ্বাস, মানবাধিকার কর্মী বেনুগোপাল ঘোষ, তরুন তথ্য চিত্র পরিচালক কামাল হোসেন, তবলা বাদক সন্মেলন বিশ্বাস, নাট্যকর্মী মিলন বসু, বাচিকশিল্পী জয়া বসু, প্রদীপ বড়াল, গুরুপদ সরকার, হরিদাস বালা প্রমুখ দের।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন দিলীপ বিশ্বাস এবং লীলাবতি বিশ্বাস। সাংস্কৃতিক অনুষ্ঠানে হয় সংগীত, আদিবাসী নৃত্য, আবৃত্তি, শ্রুতিনাটক, বাদ্যযন্ত্র বাজনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × three =