পুরুলিয়ার সৃজন মেলাতে বিতর্কিত গান, প্রতিবাদে সরব সংস্কৃতি প্রেমী বিভিন্ন সংগঠন

0

অখিল মাহাতো, পুরুলিয়া :- সৃজন মেলাতে বিতর্কিত গান । তারই প্রতিবাদে পুরুলিয়া সংস্কৃতি প্রেমী বিভিন্ন সংগঠন বিক্ষোভ দেখালো সৃজনের মঞ্চেই । মেলার উদ্যোক্তা সাহিত্যিক সৈকত রক্ষিত হাতজোড় করে ক্ষমা চাইলে বিক্ষোভ কারীরা শান্ত হন । পরে পুনরায় অনুষ্ঠান শুরু হয়।
পুরুলিয়া জেলার নানান উৎসব এর মধ্যে অন্যতম রাস পূর্ণিমায় সৃজন মেলা। মান বাজার মহকুমার খড়িদুয়ারা গ্রামের অদূরে টিলার উপর তিন দিন ধরে এই মেলা বসে । উদ্যোক্তা দের ভাষায়, এই মেলা বাংলায় ভারতমেলা । বিভিন্ন রাজ্যের নানান সংস্কৃতি তুলে ধরা হয় এই মেলা প্রাঙ্গণে । কিন্তু তাই বলে জেলার সংস্কৃতি তথা ভাবাবেগ কে আঘাত করে গান পরিবেশন কখনো কাম্য নয় বলে বিশিষ্ট জনের মত।

ঘটনার শুরু, কলকাতা থেকে আগত আখর নামক ব্যান্ড “মদনা ছোঁড়া…..” নামক একটি আঞ্চলিক গান কে নিয়ে । যে গানে পুরুলিয়া তথা ছোটো নাগপুরের ঐতিহ্য “টুসু” কে অশ্লীল ভাবে উপস্থাপন করা হয়েছে । এই গানের প্রতিবাদে আদালতে আইনি লড়াই পর্যন্ত হয়েছে আগে । স্থানীয় দের দাবি, বেশ কয়েক বছর ধরেই সৃজন মেলাতে অত্যধিক অশ্লীলতা সৃজন করা হচ্ছে । ২০১৬ সালের হ্যান্ডবিল টা ছিল সৃজন মেলার অশ্লীল চিত্রের প্রকৃত প্রতিচ্ছবি । এই মেলায় না আছে পর্যাপ্ত পুলিশি নিরাপত্তা না আছে আলো র ব্যবস্থা । অথচ প্রতিদিন প্রায় হাজার হাজার মানুষের সমাগম হয় মেলাতে । মান ভূম সংস্কৃতি রক্ষা কমিটির সুদীপ রায়, কুড়মি সেনার রবীন্দ্রনাথ মাহাত জানান, সৃজন মেলার শুরুর দিকে বলা হয়েছিল স্থানীয় হারিয়ে যাওয়া সংস্কৃতি যে তুলে ধরাই এই মেলার উদ্দেশ্য । কিন্তু যত দিন যাচ্ছে ততই স্থানীয় শিল্পী দের সুকৌশলে এড়িয়ে বাইরের শিল্পী দের তুলে ধরা হচ্ছে । আমরা সেটার ও প্রতিবাদ জানাচ্ছি। আগামী দিনে যাতে স্থানীয় শিল্পী ও জেলার সংস্কৃতি প্রাধান্য পায় তার দাবি জানাই ।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five + 3 =