নিউ বারাকপুর পুরসভার উদ্যোগে ছাত্র যুব বিজ্ঞান মেলা ও প্রদশর্নী

0
Advertisement

অলোক আচার্য, নিউবারাকপুর :- রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় যুব কল্যাণ দপ্তর ও বিভিন্ন শিক্ষা দপ্তরের সহযোগিতায় জেলাজুড়ে প্রতিটি ব্লক শহর পুর এলাকায় শুরু হয়েছে স্হানীয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের ছাত্র ছাত্রীদের নিয়ে ছাত্র যুব বিজ্ঞান মেলা ও প্রদশর্নী। তারই অঙ্গ হিসেবে নিউ বারাকপুর পুরসভার উদ্যোগে ছাত্র ছাত্রীদের মধ্যে বিজ্ঞান সচেতনতা বৃদ্ধি করতে বৃহস্পতিবার সকালে স্হানীয় অনুভব ভবনের ত্রিতলে পুর এলাকার ৮টি বিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে হয় ছাত্র যুব বিজ্ঞান মেলা ও প্রদশর্নী প্রতিযোগিতা।

জল বাচাঁও প্রান বাঁচাও। মেঘ থেকে বৃষ্টি। বৃষ্টির জল সংরক্ষণ। জল সংকটের বিভিন্ন কারন। প্রতিকার। সংরক্ষিত জলের ব্যবহার। প্রয়োজনীয়তা। বৃষ্টির জলে সাহায্যে কৃষিকাজ।বায়ু পরিশোধক যন্ত্র। বিদ্যালয়ের ছাএ ছাত্রীরা বিভিন্ন ডায়নামিক মডেল ও বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষাগুলি এই প্রদশর্নীতে হাতে কলমে করে দর্শকদের ও বিচারকদের কাছে উপস্হাপনা করেন। যুব বিজ্ঞান মেলায় মাধ্যমিক স্তরে প্রদশর্নীতে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্হান পায় আহারামপুর সাহারা উচ্চ বালিকা বিদ্যালয়, কলোনি গার্লস হাই স্কুল, সতীনসেন নগর হাই স্কুল। উচ্চ মাধ্যমিক স্তরে প্রদশর্নীতে প্রথম কলোনি বয়েজ হাই স্কুল। দ্বিতীয় কলোনি গার্লস হাই স্কুল এবং তৃতীয় স্হান পায় মাসুন্দা বয়েজ হাই স্কুল। সফল প্রতিযোগীদের হাতে সুদৃশ্য ট্রফি ও প্রশংসাপত্র তুলে দেন বিচারকগন ও নিউ বারাকপুর পুরসভার যুব কল্যাণ দপ্তরের আধিকারিক ও কর্মীরা।

যুব বিজ্ঞান মেলা প্রদর্শনী ও প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন নিউবারাকপুর পৌরসভার পুরপ্রধান তৃপ্তি মজুমদার। উপস্হিত ছিলেন পুরদলনেতা প্রবীর সাহা, পৌরমাতা স্বপ্না বিশ্বাস, গৌরী সাহা, যুব কল্যাণ দপ্তরের আধিকারিক দেবলিনা কুন্ডু, সোমা মৈত্র, রবিশঙ্কর ভট্টাচার্য,পীযূষ রায়। বিচারকরা হলেন আচার্য প্রফুল্লচন্দ্র মহাবিদ্যালয়ের অধ্যাপিকা দেবস্মিতা হালদার,ড: নিথর রজ্ঞন মধু, ড:ইন্দ্রনীল ভট্টাচার্য, প্রফুল্লচন্দ্র মহাবিদ্যালয় অধ্যাপক বিক্রম ঘোষ।

পড়ুয়াদের মধ্যে উৎসাহ উদ্দীপনা ছিল লক্ষ্যনীয়। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা উপস্হিত ছিলেন। উল্লেখ্য পুর এলাকার সফল প্রতিযোগীরা জেলাস্তরে আগামী ২৪-২৫ সেপ্টেম্বর বারাসত রবীন্দ্র ভবনে জেলা যুব বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন বিচারকেরা। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিজ্ঞান প্রদশর্নী ও মেলা খোলা থাকবে। শুক্রবার শেষ যুব বিজ্ঞান মেলা প্রদর্শনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 + 19 =