নিউ বারাকপুরে বিদ্যাসাগরের দ্বিশততম জন্মবার্ষিকী উদযাপন

0
Advertisement

অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- ভারতীয় নবজাগরণের অন্যতম পথিকৃৎ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্মবার্ষিকী উদযাপণ হল শনিবার যথাযোগ্য মর্যাদা সহকারে সার রাজ্য জুড়ে। শনিবার বিকেলে নিউ বারাকপুর বিদ্যাসাগর চর্চা কেন্দ্রের উদ্যোগে স্থানীয় সতীনসেননগর আম্বেদকর ভবনে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের দ্বিশতজন্মবর্ষ পালিত হয়।

কথায় কবিতায় আলোচনায় সংগীতে মনীষীকে স্মরণ করে শ্রদ্ধা জানান স্থানীয় শিল্পী, কবি, লেখক, শিক্ষক, শিক্ষানুরাগী ও বুদ্ধিজীবিরা। শুরুতে বিদ্যাসাগরের প্রতিচ্ছবিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করে শ্রদ্ধা জানান উপস্থিত বিশিষ্টজনেরা।

স্বাগত সম্পাদকীয় ভাষন দেন বিদ্যাসাগর চর্চা কেন্দ্রের সাধারন সম্পাদক রামেশ্বর বন্দ্যোপাধ্যায়। বলেন, আজ সারা দেশ গভীর সঙ্কটের আবর্তে নিমজ্জিত। একদিকে চরম অর্থনৈতিক মন্দা,জরা মৃত্যু মহামারি অতিমারীর গভীরতম দু:সময়ে যখন সমাজ ও অর্থনীতির নিজস্ব নিয়মকে অনুধাবন,যুক্তি ও বৈজ্ঞানিক মানসিকতার চর্চা অনুশীলনের প্রয়োজন, তখন যুক্তিহীন মানসিকতা, অন্ধবিশ্বাস, ধর্মের নামে চরম ভন্ডামি,সাম্প্রদায়িক হিংসা প্রতিদিন পরিকল্পিতভাবে বাড়িয়ে তোলা হচ্ছে।

ইতিহাসের এই সন্ধিক্ষনে দাঁড়িয়ে মানুষের প্রতি মহামানব বিদ্যাসাগরের গভীর উদার ও অকৃত্রিম ভালোবাসা, যুক্তিবাদী বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিকে জীবনের সর্বক্ষেত্রে গ্রহন করা, সামাজিক অগ্রগতির প্রয়োজনে সত্য প্রতিষ্ঠায় আপসহীনভাবে লড়াই করার সাহসের মতো শিক্ষণীয় মহৎ গুণগুলির চর্চা ও অনুশীলনই হবে তার প্রতি যথার্থ শ্রদ্ধা জ্ঞাপন।

বিদ্যাসগরের জীবন ইতিহাসের চর্চা বাস্তবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে। গণতান্ত্রিক মূল্যবোধ যুক্তি ও বিজ্ঞানভিত্তিক মানসিকতা আজ বিপন্ন।সামাজিক দুরত্ববিধি মেনে মাস্ক পরে বিধি মেনে অনুষ্ঠানে সকলে যোগদান করেন।বিদ্যাসাগরের বিভিন্ন উদ্ধৃতি বাণী সমন্বিত প্রদর্শনী তুলে ধরা হয় এদিন।

বক্তব্য রাখেন বিজ্ঞানকর্মী সুরেশ কুন্ডু, লেখক হরিদাস বালা, শিক্ষক অশোক কুমার মিত্র,দিলিপ বিশ্বাস। আবৃত্তি করেন শিশু শিল্পী রাজনন্দিনী বন্দ্যোপাধ্যায়, বীনা হালদার, মিলন বসু, লিলাবতী বিশ্বাস,আনন্দমোহন চট্টোপাধ্যায়, সুষ্মিতা সুকুল,মৌমিতা কাজ্ঞিলাল। গানে ছিলেন সংগীত শিল্পী সঞ্চিতা চক্রবর্তী, উৎপল দে, হীরক মজুমদার। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রামেশ্বর বন্দ্যোপাধ্যায় ও দিবস বন্দ্যোপাধ্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 + two =