অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- দুর্গাপুজোর আগে নিউ বারাকপুর শহরে একশো শতাংশ টিকাকরণ সফল করতে মাঠে নেমে পড়েছে নিউ বারাকপুর পুরসভা। সেই লক্ষ্যমাত্রা পূরণে দুয়ারে টিকাকরণের পাশাপাশি ভ্রাম্যমাণ প্রবীণ ও শারীরিক ভাবে অসুস্থ মানুষদের সকলের টিকাকরণের ওপর জোর দিয়ে শহরে বৃহস্পতিবার সকাল থেকে শুরু হল ভ্রাম্যমান টিকাকরণ পুর এলাকায় সত্তরোর্ধ্ব প্রবীণদের পাশে শারীরিক ভাবে অসুস্থ মানুষদের টিকাকরণ।

‘আমরা এগোবো আপনাদেরকেও সাথে নিয়ে’-এই শ্লোগান কে সামনে রেখে নিউ বারাকপুর পুরসভা শহরের একশো শতাংশ টিকাকরণ সফল করতে প্রবীণ শারীরিক ভাবে অসুস্থ, কিংবা প্রতিবন্ধী নাগরিকদের ঘরে ঘরে গিয়ে টিকাকরণ শুরু করল বৃহস্পতিবার। লক্ষ্য সকল নাগরিকদের টিকাকরণ। সেই লক্ষ্যমাত্রা পূরণে প্রবীণ এবং শারীরিক ভাবে অসুস্থ কিংবা বার্ধক্য জনিত কারণে গৃহবন্দী। সেই সব মানুষদের টিকাকরণে জোর দিয়ে বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ দেওয়ার ব্যবস্থা করল নিউ বারাকপুর পুরসভা। দুয়ারে ভ্রাম্যমাণ টিকাকরণ সত্তরোর্ধ এবং শারীরিকভাবে অসুস্থ মানুষদের দুয়ারে মোবাইল টিকাকরণ চালু করল বৃহস্পতিবার।

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের নির্দেশে সম্পূর্ণ (১০০%) টিকাকরণের লক্ষ্যে নিউ বারাকপুর পুরসভা এবার এক অভিনব উদ্যোগে বয়স্ক এবং শারীরিকভাবে অসুস্থ সকল মানুষদের টিকা প্রদান করার উদ্দেশ্যে দ্বারে দ্বারে টিকাকরণ চালু করল বৃহস্পতিবার। নিউ বারাকপুর পুরসভা এই লক্ষ্যকে সামনে রেখেই বৃহস্পতিবার এবং শুক্রবার বয়স্ক এবং শারীরিকভাবে অসুস্থ (হাটাচলা করতে পারে না, বার্ধক্য জনিত অসুস্থ) সেই সকল বাসিন্দাদের বাড়িতে গিয়ে টিকাকরণ করার একটি বিশেষ অভিযান শুরু হল যার প্রতীকী নামকরন করা হয়েছে “Mobile vaccine for senior citizen and physically challenged person”..আর সেই লক্ষ্যে পূরণে বৃহস্পতিবার নিউ বারাকপুর স্টেশনের পূর্বপাড়ে অবস্থিত ১, ২, ৩, ১৩, ১৪ নং ওয়ার্ডে এবং পশ্চিমপাড়ে অবস্থিত ৪, ৫, ৬, ৭, ১২নং ওয়ার্ডের বাসিন্দাদের প্রথম ডোজ টিকা প্রদান করা হয় বলে জানান পুরসভার মুখ্য প্রশাসক প্রবীর সাহা ।

ঠিক একইভাবে শুক্রবার ও স্টেশনের পূর্বপাড়ের ১৫, ১৬, ১৭, ১৮ নং ওয়ার্ড এবং পশ্চিমপাড়ে ৮, ৯, ১০, ১১, ১৯, ২০ নং ওয়ার্ডের বাসিন্দাদের দ্বারে দ্বারে গিয়ে টিকাকরণ করানো হবে। আমাদের লক্ষ্য সকল মানুষকে সম্পূর্ণ টিকাকরণ করিয়ে নিউ বারাকপুর শহরকে “100% Vaccinated town’ হিসাবে আত্মপ্রকাশ ঘটানো। নিউ বারাকপুর পুরসভার প্রতিটি ওয়ার্ডে মানুষের বিপুল সাড়া ফেলেছে এই ৭৫ উদ্ধে প্রবীণ এবং শারীরিক ভাবে অসুস্থ মানুষদের দুয়ারে মোবাইল টিকাকরণ কর্মসূচি।

পুরসভার নোডাল অফিসার দেব প্রসাদ রাহা জানান, দুয়ারে ভ্রাম্যমাণ টিকাকরণে দুটি মোবাইল ভ্যানে স্বাস্থ্যবিধি মেনে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে মোট ২০০ মানুষ (প্রবীন ও শারীরিক ভাবে অসুস্থ) কে কোভিশিল্ড প্রথম ও দ্বিতীয় ডোজ টিকাকরণ দেওয়া হল। নিউ বারাকপুর শহরে একাশো শতাংশ টিকাকরণ সফল করতে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের নির্দেশে এই বিশেষ দুয়ারে ভ্রাম্যমান টিকাকরণ কর্মসূচি চালু ।