অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- জাগো জেগে থাকা। অন্যায় প্রতিবাদকে জাগিয়ে রাখো। ছড়িয়ে দাও। বলতেন সফদার হাসমি। নাট্য শিল্পী সফদার হাসমির জন্মদিন উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় পথনাটক উৎসবে স্মরণ করল নিউ বারাকপুর এষণা জননাট্য সংস্থার শিল্পী কলাকুশলীরা। স্টেশন সংলগ্ন মায়া রেডিও র সামনে অস্থায়ী প্রাঙ্গণে মঞ্চস্থ হল চারটি নাট্য দলের পথনাটক উৎসব।

১৯৫৪ সালে ১২ এপ্রিল সফদার হাসমির জন্ম। সারা ভারতবর্ষে তিরিশ হাজারের ও বেশী নাট্য দল পথনাটক করে সফদারকে স্মরণ করে এদিন। ওইদিন থেকেই সফদারের জন্মদিনে পথনাটক উৎসব। শুরুতে আবৃত্তি কেন্দ্রের নাট্য দল হৃদয়পুর অনুরূপ প্রযোজিত রবীন্দ্রনাথ ঠাকুরের বীরপুরুষ উত্তরপর্ব মঞ্চস্থ করে।রচনা সংকলন কবিতা বিন্যাসে বাচিকশিল্পী গোপাল দাস।শিশু থেকে স্কুল পড়ুয়াদের অভিনয় ছাপ ফেলে দেয় এদিন।

দ্বিতীয় কোরাস থিয়েটার প্রয়োজিত নাটক একটি অসমাপ্ত গল্প। রচনা সিদ্ধার্থ সেনগুপ্ত। নির্দেশনা দেবাশিস মৈত্র। কলাকুশলীদের অভিনয় প্রশংসার দাবি রাখে। তৃতীয় ছন্দনীড় প্রযোজিত পুরষ্কার। রচনা অরিন্দম রায়। ভাবনা প্রখ্যাত বাচিকশিল্পী সোমনাথ চট্টোপাধ্যায়। নির্দেশনা ও সম্পাদনায় নাট্যকার কমল দত্ত, অভিনয়ে সু অভিনেত্রী সুতপা সরকার ও অভিনেতা কমল দত্ত। দীর্ঘ দিনের নাটকের ছাপ ফুটে ওঠে উভয়ের। চতুর্থ প্রযোজনা দৃশ্যান্তনের নাটক জনিতৃ। নাটক ও নির্দেশনা শৌভিক ঘোষ।

অনুষ্ঠানের শুরুতে নাটকের গান পরিবেশন করেন কোরাসের শিল্পীবৃন্দ। এদিন পথনাটক উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা থিয়েটার পত্রিকার সম্পাদক ও নির্দেশক বিভু ভট্টাচার্য, নাট্যকার, সুঅভিনেতা, সঙ্গীতশিল্পী অনুপ ভট্টাচার্য, আবৃত্তি কেন্দ্রের অধ্যক্ষা শিক্ষিকা নন্দা চট্টোপাধ্যায় প্রমুখ। অতিথিদের পুষ্পস্তবক ও সম্মাননা স্মারক দিয়ে সম্মানিত করেন নন্দা চট্টোপাধ্যায় এবং সুতপা সরকার।

বক্তা নাট্য শিল্পী আগরতলা নিবাসী বিভু চট্টোপাধ্যায় তার দীর্ঘ নাট্য আন্দোলনে কথা তুলে ধরে সফদার হাসমির জন্মদিন তাৎপর্য আলোকপাত করেন। বলেন নান্দনিকতা বজায় রেখে ভালো কাজে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে নাটক কে ব্যবহার করতেন সফদার হাসমি। নাটকের গুরু হাবিব তানবির এবং উৎপল দত্ত। মানুষের উপকারের জন্য এই দুই গুরুর নাটকে কি করে সমস্যার সমাধান করা যায় দেখতেন সফদার। নাট্য শিল্পী হিসেবে ধর্মনিরপেক্ষতা কে রক্ষা করা উপায় নান্দনিকতা। প্রতিবাদকে জাগিয়ে রাখতে হবে। ছড়িয়ে দিতে হবে। সফদার হাসমির মুভমেন্ট ।দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো এদিন।

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন নাট্যকার ও নাট্য পরিচালক কমল দত্ত। সফদার হাসমির জন্মদিন পালনে দীর্ঘ নাট্য আন্দোলনে মাঝে মাঝে পথনাটকের প্রাসঙ্গিকতা তুলে ধরেন।