অলোক আচার্য, নব বারাকপুরঃ- রবিবার রেডক্রসের প্রতিষ্ঠাতা জন হেনরি ডুনান্টের ১৯৪ তম জন্মদিন সাড়ম্বরে পালিত হল নববারাকপুরে।

১৮২৮ সালে ৮ মে সুইজারল্যান্ডের জেনেভা জন্মগ্রহণ করেন সমাজকর্মী ব্যবসায়ী লেখক জন হেনরি ডুনান্ট। ১৮৬৩ সালে সলফেরিনো আহত সৈন্যদের যত্ন নেওয়ার জন্য গঠিত হয় রেডক্রস আন্তর্জাতিক কমিটি। নব বারাকপুর পুরসভা ও নববারাকপুর ইন্ডিয়ান রেডক্রস সোসাইটি জুনিয়র রেড ক্রস ইউনিটে যৌথ উদ্যোগে রবিবার সকালে পুরসভার ৮নং ওয়ার্ডের পশ্চিম মাসুন্দা আটঘরপল্লী রেডক্রস সরণি স্থিত ডুনান্টের আবক্ষ মর্মর মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করে শ্রদ্বার্ঘ জানান হয়।

রেডক্রস পতাকা উত্তোলন করে হেনরি ডুনান্টের মর্মর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা। উপস্থিত ছিলেন পুরসভার পুরদলনেতা ডাঃ পংকজ কুমার, স্থানীয় কাউন্সিলর শোভা রায়, মনোজ সরকার, দেবাশিস মিত্র, সুমন দে, জয়গোপাল ভট্টাচার্য, আরতি দাস মল্লিক, পূজা গুপ্ত, বেবি চক্রবর্তী, পুরসভার বড় বাবু সজল নন্দী মজুমদার, ডাঃ অর্নব রায়, রেডক্রস সদস্য অসিত ভট্টাচার্য সহ ৮নং ওয়ার্ড কমিটির সদস্য এবং মন্ডল পরিবার সদস্যরা।

পুরপ্রধান প্রবীর সাহা বলেন, পুরসভার উদ্যোগে শুরু হয়েছে শহরে সকল মনীষিদের শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সেই মোতাবেক শহরে রেডক্রস প্রতিষ্ঠাতা জন হেনরি ডুনান্টের জন্মদিন সাড়ম্বরে পালিত হল মালা ও ফুল দিয়ে শ্রদ্ধা আলোচনায়। এই মর্মর মূর্তি স্থাপনে এলাকার বাসিন্দা সুনিল কুমার মন্ডলের অবদান অনস্বীকার্য।শহরের বিভিন্ন অনুষ্ঠানে জুনিয়র রেডক্রস মানুষের পরিষেবা দিয়ে চলেছে। শহরকে সৌন্দর্যায়ন করতে পুরসভার উদ্যোগে নয়টি পুকুরের পার্কের আধুনিকিকরণ ও সৌন্দর্যায়ন চলছে ।