অলোক আচার্য, নববারাকপুরঃ- শনিবার বিকালে নববারাকপুর কৃষ্টি প্রেক্ষাগৃহে পুরসভার উদ্যোগে প্লাস্টিক ও থার্মোকল বর্জন নিয়ে বিশেষ সচেতনা সভা অনুষ্ঠিত হ’ল। রাজ্য সরকারের নগরোন্নয়ন ও পুর বিষয়ক দপ্তরের উদ্যোগে আগামী ১ জুলাই থেকে বিভিন্ন পুরসভা গুলিতে চালু হতে চলেছে প্লাস্টিক ও থার্মোকল বর্জন।

সুন্দর ও স্বচ্ছ শহর গড়ে তুলতে প্লাস্টিক ও থার্মোকলের ব্যবহারের বিরুদ্ধে নববারাকপুর পুরসভার উদ্যোগে সচেতনতা সভা হল শনিবার বিকেলে স্থানীয় কৃষ্টি প্রেক্ষাগৃহে। পুরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, পুরসভার ১৪ টি বাজার ব্যবসায়ী সমিতি, ক্লাব সংগঠন এবং পুর এলাকার বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা শিক্ষানুরাগী পুলিশ প্রশাসন সচেতনতা সভায় উপস্থিত ছিলেন।

পুরপ্রধান প্রবীর সাহা বলেন, আগামীদিনে নববারাকপুর শহর কে প্লাস্টিক মুক্ত শহর গড়ে তুলতে পুরসভার এই বিশেষ সচেতনতা সভা। আগামী ১ জুলাই থেকে নববারাকপুর শহরে ৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক বর্জন চালু করা হবে। প্লাস্টিক মুক্ত শহর গড়ে তুলতে শনিবার শপথ নেওয়া হয় এদিন। পচনশীল বস্তুগুলোকে সারে রুপান্তরিত করতে হবে। নববারাকপুর পুরসভা সেই পথ নিয়েছে। প্লাস্টিক বর্জনের জন্য সামাজিক সংগঠনের প্রয়োজন আছে। ১ জুলাই থেকে নববারাকপুর পুরসভা অঞ্চলে প্লাস্টিক নিয়ন্ত্রিত হবে। ১ জুলাই থেকে সরকারি নির্দেশ অনুসারে প্লাস্টিক ও থার্মোকল অনুযায়ী সমস্ত বিষয়ের ক্রেতা ও বিক্রেতার উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

আগামী রবিবার থেকে নববারাকপুর পুরসভার বাজার গুলি তে এক মাস ব্যাপী চলবে সচেতনতা অভিযান। নির্দেশ অমান্য করলে জরিমানা দিতে হবে প্রতিবার বিক্রেতাকে ৫০০ টাকা। ক্রেতা কে ৫০ টাকা। সচেতনতা সভায় উপস্থিত বিভিন্ন ব্যবসায়ী সমিতি ও সামাজিক সংগঠন গুলি সুচিন্তিত মতামত ব্যক্ত করেন এদিন।

সচেতনতা সভায় বক্তব্য রাখেন পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ শংকর সিংহ রায়, কাউন্সিলর মনোজ সরকার, পুরসভার স্যানিটারি ইন্সপেক্টর ধীরাজ নন্দী সহ বিভিন্ন ব্যবসায়ী সমিতির প্রতিনিধি ও ক্লাব সংগঠক।