নিজস্ব সংবাদদাতা, কৃষ্ণনগরঃ- কবি, নাট্যকার ও সংগীতস্রষ্টা দ্বিজেন্দ্রলাল রায় বাংলা সাহিত্যের উজ্জ্বল, নক্ষত্রসম একজন ব্যক্তিত্ব। তিনি নিজস্ব একটা জগৎ গড়ে তুলেছিলেন। তিনি অজস্র নাটক, উপন্যাস লিখেছেন তার পাশাপাশি তাঁর দেশাত্মবোধক গানগুলি আমরা স্মরণ করি সর্বদা যা আমাদের দেশপ্রেমকে জাগরিত করে।

তাঁর বিখ্যাত গান “ধনধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা…. ” তৎকালীন শ্রেষ্ঠ গানগুলির মধ্যে অন্যতম। এই কৃতিসন্তান সাহিত্যের মাধ্যমে কৃষ্ণনগরকে গোটা বিশ্বের দরবারে তুলে ধরেছেন।

নদীয়া জেলার কৃষ্ণনগরের রয়েছে এই মনীষীর আবক্ষ মূর্তি। রবিবার কৃষ্ণনগরের স্বেচ্ছাসেবী সংগঠন কৃষ্ণনগর ঐকতান এর উদ্যোগে আবক্ষ মূর্তির ওপরে যে ছাউনি ছিল সেই ছাউনি সংস্কার করে রং করে দেওয়া এবং মূর্তিটি পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।

কৃষ্ণনগর ঐকতান এর সভাপতি অরিন্দম দেব জানান, “কৃষ্ণনগর শহরের মনীষীদের মূর্তি সারাবছর ধরেই আমরা সংস্কার করি। বাংলা মতে আগামী ৪ঠা শ্রাবণ দ্বিজেন্দ্রলাল রায়ের জন্মদিন । গতবছর মূর্তিটি সংস্কার করে রং করা হয়েছিল এবারে ওপরের ছাউনি সংস্কার ও মূর্তিটি পরিষ্কার-পরিচ্ছন্ন করা হলো। স্টেশন সংলগ্ন কবির জন্মভিটেয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে চলেছে আমাদের এই সংগঠন। কৃষ্ণনগর পুরসভা এই কাজে আমাদের অনুমতি দেওয়ায় আমরা কৃষ্ণনগর পুরসভার কাছে চিরকৃতজ্ঞ “।