অলোক আচার্য, নববারাকপুরঃ- নেতাজির ভাবনা আদর্শ চিন্তাধারার মধ্যে দিয়ে তরুন ছাত্র যুব সমাজ এগিয়ে নিয়ে যাবে দেশ তথা ভারতকে। যুব সমাজ ঐক্যবদ্ধ ভাবে নেতাজির ভাবনাকে পুজি করে দেশকে এগিয়ে নিয়ে যাবে। বাংলাকে বিশ্ব বাংলায় রুপান্তরিত করবে। দৃঢ় সংকল্প নিতে হবে নেতাজির ১২৬ তম জন্মদিনে। ছোট ছোট ছেলে মেয়েরা দায়িত্ব নিয়ে খুব সুন্দর ভাবে নববারাকপুরে স্বামীজি অ্যান্ড নেতাজি ইনস্টিটিউশনের পড়ুয়ারা নেতাজি কে স্মরণে অভিনব জন্মদিন পালন করছে। খুব ভালো লাগছে দেখে। প্রাকৃতিক দুর্যোগ কে উপেক্ষা করে। রবিবার দুপুরে নববারাকপুরে তরুণ সংঘ প্রাঙ্গণে নেতাজির ছবিতে মালা দিয়ে শ্রদ্ধা জানিয়ে বক্তব্যে কথা গুলি বলেন নববারাকপুর পুরসভার মুখ্য প্রশাসক প্রবীর সাহা।

কেন্দ্রীয় সরকার নেতাজি ট্যাবলো বাতিল করল বাংলার পক্ষে অশুভ ইঙ্গিত। বলতে দ্বিধা নেই বলেন প্রশাসক। শুধু ২৩ জানুয়ারি কিংবা ১২ জানুয়ারি বা ২৬ জানুয়ারি অনুষ্ঠান করলেই হবে না। মনীষিদের দেখানো পথকে পাথেয় করে নেতাজীর আদর্শ ভাবনাকে সামনে রেখে এগিয়ে নিয়ে যাবে আগামীর তরুন প্রজন্ম। ভারত মাতার অন্যতম শ্রেষ্ঠ সন্তান জননেতা বীর যোদ্ধা দেশনায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকী সাড়ম্বরে উদযাপন করা হয় নববারাকপুরে ও। বিভিন্ন রাজনৈতিক দল থেকে শুরু করে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যালয়ে মহাবিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা সহকারে বীর সন্তান কে প্রতিচ্ছবিতে মালা ও ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি নানাবিধ সামাজিক কর্মসূচি পালন করে থাকে।

নববারাকপুর বিশরপাড়া নেতাজী জন্মোৎসব কমিটি ও স্বামীজি অ্যান্ড নেতাজি ইনস্টিটিউশনের যৌথ উদ্যোগে স্থানীয় দক্ষিণ কোদালিয়া তরুণ সংঘ প্রাঙ্গণে নেতাজি স্মরণে দেশনায়ক প্রণাম জানিয়ে জন্মদিন পালন করা হয় রবিবার দুপুর ১২-১৫ মিনিটে। শঙ্খ বাজিয়ে, মোমবাতি ও প্রদীপ জ্বালিয়ে এবং নেতাজীর প্রতিচ্ছবিতে মালা ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান পুরসভার মুখ্য প্রশাসক প্রবীর সাহা,ক্রীড়ামোদী সত্যব্রত সোম, চন্দ্রদীপ দে, রামেশ্বর বন্দ্যোপাধ্যায় সহ বিশিষ্ট গুণীজনেরা। সংগীত, আলোচনার পাশাপাশি নেতাজির দুর্লভ ছবি পংক্তি দিয়ে প্রদর্শনী ও হয় এদিন।

উপস্থিত ছিলেন আইনজীবী দীপ্ত ভানু দত্ত, প্রাক্তন কর্নেল পৃথ্বীশ কুমার হালদার, সমাজসেবী অভিনব গুপ্ত, মানস চন্দ্র, অসিত ভট্টাচার্য, গৌতম মজুমদার সহ শিক্ষক সুব্রত দত্ত, সমাজসেবী টুম্পা দে প্রমুখ।

অন্যতম উদ্যোক্তা চন্দ্র দীপ দে জানান, নেতাজির পুন্য জন্মদিন উপলক্ষে শনিবার ইচ্ছাপুর নীলগঞ্জে অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে খাবার বিতরণ করা হয়েছিল রবিবার দুপুরে বিশিষ্ট গুণীজনদের উপস্থিতিতে ১২৬তম জন্মদিন পালন করা হয়। তরুণ প্রজন্মের কাছে নেতাজি এবং স্বামীজির বার্তালাপ ভাবনা চিন্তা বেশি করে ছড়িয়ে দিতে সংস্থার সদস্যরা কোভিড বিধি মেনে নেতাজির জন্মদিন পালন করল।