অভিজিৎ হাজরা, আমতাঃ- হাওড়া উলুবেড়িয়া ১নং ব্লক প্রশাসন দিব্যাঙ্গ হোমের আবাসিকদের স্বনির্ভর করার জন্য উদ্যোগ গ্ৰহন করেছে। এর পাশাপাশি দিব্যাঙ্গদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের জন্য সচেষ্ট পদক্ষেপ গ্রহণ করল। ব্লক প্রশাসনের আধিকারিক বৃন্দ উলুবেড়িয়ার কাটলিয়ায় ‘আশা ভবন’ সেন্টারে গিয়ে আবাসিকদের যাদের বয়স ১৮ বছরের ঊর্ধ্বে, তাঁদের ভোটার ফর্ম পূরণ করানোর পাশাপাশি দিব্যাঙ্গরা যাতে নিজেদের প্রচেষ্টায় সাবলম্বী হতে পারে, সেইজন্য পুকুরে মাছ চাষ, হাঁস-মুরগি পালনের জন্য মাছ, হাঁস-মুরগির বাচ্ছা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

‘আশা ভবন’ সেন্টারের ২২ জন দিব্যাঙ্গ আবাসিকের ভোটার ফর্ম পূরণ করেন ব্লক প্রশাসনের আধিকারিকবৃন্দ। প্রশাসনের আধিকারিকবৃন্দ জানান, ছবি তোলা থেকে শুরু করে ভোটার কার্ড প্রাপকদের হাতে পৌঁছে দেওয়া এই সমস্ত কর্মযজ্ঞ হোমেই হবে। এর জন্যে দিব্যাঙ্গ আবাসিকদের প্রশাসনের দুয়ারে -দুয়ারে ঘুরতে হবে না।

উলুবেড়িয়া ১ ব্লক প্রশাসনের এই উদ্যোগে খুশি ‘আশা ভবন’ সেন্টারের আবাসিক হোমের আবাসিক থেকে কর্তৃপক্ষবৃন্দ। ব্লক প্রশাসনের আধিকারিকবৃন্দ দাবি করে বলেন, কোনো আবাসিক হোমে গিয়ে বিশেষ ভাবে সক্ষমদের জন্য এহেন উদ্যোগ এ রাজ্যে উলুবেড়িয়া ১ ব্লকে প্রথম।

এই প্রসঙ্গে উলুবেড়িয়া ১ সমষ্টি উন্নয়ন আধিকারিক নীলাদ্রীশেখর দে বলেন,”ভোটার তালিকায় নাম তোলার জন্য বিশেষ ভাবে সক্ষমদের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা প্রশাসনিক ভাবে তাঁদের ভোটার হওয়া পর্যন্ত যাবতীয় কাজ ‘আশা ভবন’ সেন্টারে এসেই করব। ভোটারদের ভোটার কার্ড এই সেন্টারে এসেই তাঁদের প্রত্যেকের হাতে তুলে দেব।