অলোক আচার্য, নববারাকপুরঃ- উত্তর দমদমের বিধায়ক চন্দ্রিমা ভট্টাচার্য’র উদ্যোগে একান্নবর্তী এক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতা নিয়ে ১১০ দমদম উত্তর বিধানসভা এলাকার উত্তর দমদম ও নববারাকপুর পুরসভার হাসপাতাল এবং নিমতা স্বাস্থ্যকেন্দ্রে বিধায়ক এলাকায় চালু হলো ‘জননী’ প্রকল্প। বুধবার দুপুরে উত্তর দমদম পুরসভার তরুণ সেনগুপ্ত স্মৃতি ভবনে এই জননী প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, ডাঃ শশী পাঁজা, বিধাননগর পুরনিগমের মহানাগরিক কৃষ্ণা চক্রবর্তী, বরাহনগর পুরসভার পুরপ্রধান অর্পণা মৌলিক, একান্নবর্তী সংস্থার সম্পাদিকা বীথি দাস প্রমুখ। চলে প্রসবোত্তর কালে মায়েদের পুষ্টি বিষয়ক আলোচনাসভা। প্রসবোত্তর কালে মায়েদের পুষ্টির পরিপূরক খাবারের ব্যবস্থা করা হয়েছে। উত্তর দমদম, নববারাকপুর পুরসভার হাসপাতাল এবং নিমতা স্বাস্থ্যকেন্দ্রে তিনটি সরকারি হাসপাতালে যেসব মায়েরা প্রসূতির জন্য ভর্তি হবেন, প্রসবের পর তাদের ছয় মাসের জন্য প্রোটিন, কার্বহাইড্রেড, ক্যালোরি যুক্ত খাবার দেওয়া হবে। ছয় মাস ব্যাপী চলবে এই প্রসবোত্তর কালে মায়েদের পুষ্টি পরিপূরক খাবার বিলি। জানান প্রকল্পের অন্যতম রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

বুধবার দুপুরে প্রকল্পের সূচনার দিনে উত্তর দমদম পুরসভা হাসপাতাল এবং নিউ বারাকপুর পুরসভা হাসপাতাল দশজন প্রসূতিকে পুষ্টিকর খাবারের প্যাকেট তুলে দেওয়া হয়। তার আগে উত্তর দমদম পুরসভা হলে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা, বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী, বরানগরের পুরসভার পুরপ্রধান অপর্ণা মৌলিক, উত্তর দমদম এবং নববারাকপুর পুরসভার উপপুরপ্রধান লোপামুদ্রা দত্ত চৌধুরী ও স্বপ্না বিশ্বাস প্রমুখ।

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ১১০ দমদম উত্তর বিধানসভার এলাকায় নববারাকপুর ও উত্তর দমদম দুটি পুরসভা হাসপাতাল এবং নিমতা সরকারি স্বাস্থ্যকেন্দ্রে প্রসবোত্তর কালে মায়েদের পুষ্টিকর পরিপূরক আট রকমের শুকনো খাবারের প্যাকেট তুলে দেওয়া হবে। মায়েদের সুস্বাস্থ্য সুরক্ষায়। চিকিৎসকের পরামর্শ মেনে। প্রসূতি মায়েদের ছয় মাস ধরে ২৪০০ মায়ের কাছে পৌঁছে যাবে চার বছরে। বিশেষ ভাবে সহযোগিতা করছে একান্নবর্তী স্বেচ্ছাসেবী সংস্থা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐকান্তিক অনুপ্রেরণায় এই জননী প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হল বুধবার দুপুরে উত্তর দমদম পুরসভার তরুন সেনগুপ্ত স্মৃতি ভবনে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নববারাকপুর ও উত্তর দমদম পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, বিধান বিশ্বাস সহ দুই পুরসভার মহিলা জনপ্রতিনিধি ও স্বাস্থ্যকর্মীরা।