বাইজিদ মন্ডল, ডায়মন্ড হারবারঃ- বৃহস্পতিবার কালীপূজা ও দীপাবলির মহা উৎসব। আর সেই উপলক্ষে ধর্মীয় রীতি অনুসরণ করে প্রতিবছরের ন্যায় এবারও ডায়মন্ড হারবার ১নম্বর ব্লকের অন্তর্গত হরিন ডাঙ্গা অঞ্চল তৃণমূল যুব কংগ্রেসের পরিচালনায়, হরিণ ডাঙ্গা সম্প্রীতি শ্যামা কালী পূজা, ফিতে কেটে এবং প্রদীপ প্রজ্জ্বলন এর মধ্যে দিয়ে করোনা বিধি মেনেই অনুষ্ঠিত হ’ল কালী পূজার শুভ উদ্বোধন। উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক পান্নালাল হালদার, ডা:হা: মহকুমা প্রশাসক সুকান্ত সাহা, ডা:হা: ১নং ব্লকের যুব সভাপতি গৌতম অধিকারী, ভারতের বিশিষ্ঠ ফুটবলার মাহতাব হোসেন, ডা:হা: পুরসভার যুগ্ম কনভেনর সৌমেন তরফদার, উমাপদ পূরকাইত সহ ডা:হা: ১নং ব্লকের তৃণমূলের সকল ব্যক্তিবর্গ।

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েক বছর ধরে শক্তি স্বরূপিণী আদ্যাশক্তি মহামায়া রূপে দেবীর আরাধনা চলে আসছে এখানে। মন্দিরের সেবায়েতের কথায় ধর্ম-অর্থ-কাম ও মোক্ষ,এই চারটি বর্গ দান করেন বলেই মায়ের নাম দেবী বর্গভীমা।

যুব সভাপতি গৌতম অধিকারী বলেন, কালীপুজোর দিন রাজবেশে মাকে সাজিয়ে মহা ধুমধামের মধ্যে দিয়ে এখানে পুজো হয়। প্রতি বছরের অন্য দিনের পাশাপাশি আজও দেবীকে ও লঙ্কারে সাজানো হয়। অন্নভোগে নানা ব্যঞ্জনের পাশাপাশি এখনও পুজো কদিন রোজ মা’কে নিবেদন করা হয়, নানা রকমের ফল ও ফুল এর সঙ্গে। এবং ভক্তরাও মাকে মিষ্টি ভোগের পাশাপাশি মনোবাঞ্ছা পূরণে খাদ্য সামগ্রীর সঙ্গে পাঠা বলি ও দেওয়া হয়। পূজার ক’দিন এখানে মেলার মত ভির জমার কারণে, বিভিন্ন ধরনের দোকানপাট বসে থাকে, এবং এখানে আরও অন্যান্য সকল সম্প্রদায়ের মানুষের ভিড় লক্ষ্য করা যায় চোখে পড়ার মতো।