বাইজিদ মন্ডল, ডায়মন্ড হারবারঃ- ১৪ নভেম্বর শিশু দিবস পালিত হল সর্বত্র, সেইমতো রবিবার ডায়মন্ড হারবার কলেজের ইটভাটায় শিশুদের নিয়ে পালিত হল শিশু দিবস। টাউন তৃণমূল কংগ্রেসের সভাপতি অমিত সাহা শিশুদের তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এবং তিনি বলেন, প্রসঙ্গত ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যুর পর তাঁর জন্মদিনটিকেই বেছে নেওয়া হয় শিশুদের উদযাপনের জন্য।

অতীতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাল মিলিয়ে ভারতেও শিশু দিবস পালিত হত ২০ নভেম্বর। ১৯৬৪ সালে তাঁর মৃত্যুর পর থেকেই ১৪ নভেম্বর শিশু দিবস পালিত হয় ও জওহরলাল নেহরুকে শ্রদ্ধা জানানো হয়। শিশু শিক্ষার সঙ্গে শিশু সুরক্ষা, শিশু অধিকার এবং তাদের সঠিক পরিচর্যা সংক্রান্ত সচেতনতার প্রচারও করা হয় দিনটিতে। শিশুদের প্রতি অগাধ ভালোবাসা জওহরলাল নেহরুর। শিশুদের প্রতি তাঁর অগাধ স্নেহ ও ভালোবাসার জন্য, সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়, ১৪ নভেম্বর, তাঁর জন্মদিনে ভারতে পালিত হবে শিশু দিবস। দিনটিকে শ্রদ্ধা জানিয়ে জওহরলাল নেহরুর প্রতি শ্রদ্ধা জানাতে এদিনের এই আয়োজন বলে জানান উদ্দোক্তারা।

এদিনে ইটভাটার অসহায় পরিবারের কচিকাচাদের এক চিলতে হাসি ফোটানোর লক্ষ্যে ক্ষুদ্র প্রয়াস হিসেবে সকলের হাতে শুকনো কিছু খাবার তুলে দেওয়া হয় ।উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার টাউন তৃণমূল কংগ্রেসের সভাপতি অমিত সাহা,দক্ষিন ২৪পরগনা জেলার মহিলা তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি মনমহিনি বিশ্বাস এবং বিশিষ্ট সমাজসেবী রেজাউল মল্লিক সহ আরও অনেকে।