বাইজিদ মন্ডল, ডায়মন্ড হারবারঃ- দেশ জুড়ে অনুষ্ঠিত হলো রাস উৎসব। আর সেই রাস উপলক্ষ্যে এদিন রাতে সেজে উঠেছে ডায়মন্ড হারবার গোয়ানার গোবিন্দ পুর রাধা মাধব কালিচরন হাই স্কুল মাঠে। জানা গেছে, এই রাস পুজো উপলক্ষে এদিন গ্রামবাসীরা রাত জাগরণ করবে, সাথে চলবে যাত্রা-সাংস্কৃতিক অনুষ্ঠানও। বৃহস্পতিবার অঘ্রান পূর্ণিমায় শুরু হয় এই রাস উৎসব, রাস আসলে একটি রাত্রি কালীন উৎসব।

অন্যদিকে, বৈষ্ণবদের মতে পূর্ণিমার রাতে বৃন্দাবনে শ্রীকৃষ্ণ গোপিনীদের আহ্বান করেন এবং তাদের অহংবর্জিত বিশ্বাসভক্তি ভাবে তুষ্ট হয়ে সঙ্গদান করেন। আর তাই বৈষ্ণবদের কাছে রাস আসলে ভক্ত এবং ভগবানের মিলন উৎসব হিসাবে ক্ষেত। প্রাচীন কাল থেকে রাসযাত্রা বৈষ্ণবদের গুরুত্বপূর্ণ উৎসব হলেও, এ বছর গোয়ানারা গোবিন্দ পুরের মানুষেরা মেতে ওঠেন রাসযাত্রায়।

শুভ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা:হা: বিধায়ক পান্নালাল হালদার, কুল্পী বিধায়ক জগরঞ্জন হালদার, ডা: হা: আই সি গৌতম মিত্র, রাজ্যের প্রতিমন্ত্রী দিলীপ মন্ডল, ডা:হা: ২নং ব্লক সভাপতি অরুময় গায়েন, ডা:হা: টাউন তৃণমূল কংগ্রেসের সভাপতি অমিত সাহা, দ:২৪ প: মহিলা তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি মনমহিনি বিশ্বাস সহ আরও অনেকে।

আর এদিন রাস উৎসব কমিটির অন্যতম উদ্যোক্তা অরুময় গায়েন বলেন, দুর্গা পুজোর থেকেও যাক জমক করে হলো আমাদের এই রাস উৎসব। পাশাপাশি তিনি আরো বলেন, এই রাস উৎসব মেলা, এ বছরে প্রথম শুরু হয়েছে, মেলা থাকবে ৭দিন, মেলায় সকল রকমের মুখরোচক খাবার দোকানের পাশাপাশি, নাকর দলা থেকে শুরু করে বাচ্চাদের জন্য সকল রকমের খেলনা দোকান বসে। এই সময় যে সমস্ত আত্মীয় স্বজনেরা বাইরে থাকে তারা সকলে আসার চেষ্টা করেছে এই রাস উৎসবে। তবে এবছরের করোনার জন্য কিছুটা বিধিনিষেধ জারি করা হয়েছে এই রাস উৎসবে।