বাইজিদ মন্ডল, ডায়মন্ড হারবারঃ- ধান চাষের শুরু থেকে শেষ পর্যন্ত এই বছর লেগে রয়েছে বৃষ্টি, একের পর এক নিম্নচাপ পার করে কার্যত ধান বাড়িতে তোলার আগে কাটা অবস্থায় আবারও যাওয়াদের ফলে বৃষ্টিতে ভিজে নষ্ট হতে বসেছে। শনিবার ভোর থেকে নিম্নচাপের ফলে দক্ষিন ২৪ পরগনা জেলা জুড়ে কখনো ঝিরঝিরে বৃষ্টি, কখনো ভারী বৃষ্টি শুরু হয়েছে ,যা রবিবার হয়ে সোমবারও অব্যাহত রয়েছে। আকাশের মুখ ভার, যার ফলে দুশ্চিন্তায় রয়েছেন চাষীরা। অকাল বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

দক্ষিন২৪ পরগনা জেলার কুল্পী, মন্দির বাজার, উস্থি সহ ডায়মন্ড হারবার থানা এলাকার বাসুল ডাঙ্গা অঞ্চলে চাঁদায় মাঠে থাকা পাকা ধানের যেমন ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা, তেমনি শাকসবজি থেকে বিভিন্ন ফসলের ক্ষতির আশঙ্কা করছেন ওই এলাকার চাষীরা। বহু কষ্ট করে এবছর চাষ করেছেন ওই এলাকার বাসিন্দারা। পরপর দুইবার প্রাকৃতিক বিপর্যয়এর ফলে মাঠের ফসল নষ্ট হয়ে গেছে। তাই কষ্টের মধ্যেও চাষ করা ফসল বাড়ির খামারে তুলতে না পেরে অনেকেই হতাশ হয়ে পড়েছেন।

চাষীদের বক্তব্য, রাজ্য সরকার তাদের সাহায্য করুক না হলে তাদের বেঁচে থাকা সম্ভব হবে না। তাই দক্ষিন ২৪ পরগনা জেলাজুড়ে পাকা ধান ও সবজি চাষের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন দক্ষিন ২৪ পরগনা জেলার বাসিন্দারা।