সংবাদদাতা, বসিরহাটঃ- রথযাত্রা দিনেই কাঠামো পুজোর মধ্যে দিয়ে শুরু হলো হাসনাবাদের রামেশ্বর পুরের ঘোষ বাড়ির ৫০১ বছর পুরাতন পূজার সূচনা। সীমান্তবর্তী জেলা উত্তর ২৪ পরগণার হাসনাবাদের রামেশ্বরপুরের ঠিক ওপারে বাংলাদেশ। ইছামতীর কোল ঘেষে ঘোষেদের পুরাতন আমলের জমিদার বাড়ি।

প্রতিবছরই পুরাতন রীতি মেনে এই রথযাত্রা দিনেই কাঠামো পুজো আয়োজন করা হয় ঘোষ বাড়িতে। প্রতিবছর মহাধূমধাম করে এই পূজার আয়োজন করা হত। কিন্তু অতিমারী করোনা পরিস্থিতিতে কাঠামো পুজোয় কিছুটা লোক সমাগমে ভাটা পড়েছে৷ তবুও ঘোষ পরিবারে যারা প্রবাসে থাকেন তারা কাঠামো পূজায় পরিবারের সাথে ঠিক দেখা না হলেও পুজোর সময় সবাই একসঙ্গে পুজো দেখেন। সব মিলিয়ে কাঠামো পুজোয় হাসনাবাদ সহ বসিরহাট মহকুমায় এক অন্যমাত্রা যোগ করে পুরানো এই কাঠামো পূজা।

এই বিষয়ে ঘোষ বাড়ির এক সদস্য তন্ময় ঘোষ জানান, আমাদের পুজো পুরাতন রীতি মেনেই রথের দিনে পাঠামো পূজার মাধ্যমে শুরু করা হয়। পুজোর সময় কর্মসূত্রে যে যেখানেই যত দূরে থাকুক না কেন এই পুজোয় আসে। আগে বহু দূর দূরান্ত থেকে আমাদের ঘোষ বাড়ির পুজো দেখতে আসতো। বেশ কিছু নিয়ম কানুন পরিবর্তন হয়েছে ঠিকই কিন্তু পুজোর সেই নিয়ম পুরাতন দিনের মতই আছে।