এটা প্ল্যাটফর্ম না মাঠ! স্টেশনে যাত্রী চলার পথে নিম দাঁড়ি প্ল্যাটফর্মের উপরেই বাড়ির ধান বিছিয়ে রোদে শুকিয়ে নিচ্ছেন এলাকাবাসীরা

0

সুজয় মল্ডল, বসিরহাট  :- এলাকাবাসীদের দখলে নিম দাঁড়ি স্টেশনের প্ল্যাটফর্ম। শিয়ালদা হাসনাবাদ শাখার একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম নিম দাঁড়ি । এই স্টেশনের প্ল্যাটফর্মের উপরে বাড়ির ধান নিয়ে এসে বিছিয়ে রৌদ্রে শুকিয়ে থাকেন এলাকাবাসীদের একাংশ। শুধু তাই নয় সমগ্র প্ল্যাটফর্ম জুড়ে টাল করে রাখা থাকে শস্য গাছ সমগ্র যা দেখে মনে হতে পারে এ কোন গৃহস্তের খামারবাড়ি ।স্টেশনের এমন করুণ দশা দেখে প্রশ্ন তুলেছেন অনেকেই।নিত্য যাত্রী থেকে শুরু করে দূরদূরান্ত থেকে আগত রেল যাত্রীরা যখন এই স্টেশনে আসেন ব্যস্ততার সাথে ট্রেন ধরতে, তখন হামেশাই বিপদের সম্মুখীন হতে হয তাদের। হামিদুল শেখ নামে এক যাত্রী বলেন ,বেশ কিছুদিন আগে এক মহিলা শিয়ালদা গামী একটি ট্রেনকে দৌড়ে ধরতে যাচ্ছিলেন । প্ল্যাটফর্মের উপরে ধান থাকায় ধানের উপরে পা স্লিপ করে এমন হয় ট্রেনের নিচে গিয়ে পড়েন। এইরকম ছোটখাটো দুর্ঘটনা প্রায় ঘটতেই থাকে এই নিম দাঁড়ি স্টেশনের প্ল্যাটফর্মের উপরে ।এর অন্যতম কারণ হলো শস্য গাছ কেটে প্লাটফর্মের উপর এমন ভাবে টাল দেওয়া হয় এবং ধান রৌদ্রে শুকানোর জন্যে দেওয়া থাকে যে জায়গার অভাবে যাত্রীদের স্বচ্ছন্দে ট্রেন ধরা বিপদজনক হয়ে পড়ে এবং এর ফলে প্রায় দুর্ঘটনা ঘটতে থাকে এই স্টেশনে ।এখানকার স্থানীয় মানুষ এবং দূর-দূরান্ত থেকে আগত নিত্যযাত্রীরা অনেকবার বলেছেন। কিন্তু স্থানীয় মানুষরা এতটাই ক্ষমতা সম্পন্ন যে কিছু বললেই তাদের প্রতিরোধ এর কাছে নিত্যযাত্রীরা পেরে ওঠেন না ।সেই কারণেই এত কিছু বিপদের সম্মুখীন হওয়ার পরেও না দেখার ভান করে চুপচাপ থাকতে বধ‍্য হন নিত্য যাত্রী থেকে সাধারণ মানুষ।

এই বিষয়ে রেল ডিপার্টমেন্টের উদাসীনতাকেই দোষারোপ করেছেন স্থানীয় বাসিন্দাদের পক্ষ থেকে । বেআইনি ভাবে রেলের প্ল্যাটফর্মকে বাড়ির কাজকর্মের জন্য ব্যবহার করা এবং স্টেশনের উপরে এই সমস্ত ধান ও শস্যের গাছ রেখে দিচ্ছেন কিছু মানুষ আর সমস্যায় পড়তে হচ্ছে ট্রেন ধরতে আসা নিত্যযাত্রীদের ।এই বিষয় নিয়ে রেল ডিপার্টমেন্টের আধিকারিকদের সাথে কথা বলতে গেলে বলেন ,জানিনা তবে ঠিক আছে খোঁজখবর নিয়ে দেখব। এর আগেও আমরা অনেকবার ওই স্টেশনের পাশে বসবাসকারী সাধারণ মানুষকে স্টেশনের প্ল্যাটফর্মে বাড়ির জিনিসপত্র না রাখার জন্য অনেক বার সতর্ক করেছি। এইভাবে রেল প্ল্যাটফর্মের উপরে শস্য গাছ এবং ধান রোদ্দুরে দেওয়া যায় না। আমরা বিষয়টা দেখছি এবং উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 − 3 =