অলোক আচার্য, নিউ বারাকপুরঃ- সুদূর ইংল্যান্ডের(England) পূর্বপ্রান্তের পিটারবােরো(Peterborough) শহরে ভবঘুরে এবং দরিদ্র প্রান্তিক মানুষদের বিনামূল্যে খাদ্যপ্রদান কর্মসূচি শুরু করল নিউ ব্যারাকপুরের সমাজসেবামূলক প্রতিষ্ঠান বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ (Biswa Sevashram Sangha)। বুধবার সকালে বিশ্ব সেবাশ্রম সঙ্ঘের লন্ডন শাখা থেকে ৪২ জন ভবঘুরে, দরিদ্র প্রান্তিক মানুষদের হাতে পুষ্টিকর খাদ্য এবং পাণীয় সামগ্রী প্রদানের মাধ্যমে এই সেবামূলক কর্মসূচির সূচনা হয়।

৩১আগস্ট মঙ্গলবার সন্ধ্যায় কলকাতা থেকে ভার্চুয়ালি কর্মসূচির সূচনা করেন সঙ্ঘ প্রতিষ্ঠাতা শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী। বিদেশের বুকে এমন সেবা কর্মসূচি কেনো নেওয়া হ’ল। এই প্রসঙ্গে শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী জানালেন, আমাদের দেশের দারিদ্রতাই তুলে ধরা হয় বার বার। অথচ দারিদ্রতা এবং অন্নহীনতা শুধু আমাদের দেশেই নয় পৃথিবীর উন্নত দেশগুলিতেও কমবেশী বিদ্যমান। লন্ডন সহ ইউরােপের বিভিন্ন দেশে যাওয়ার অভিজ্ঞতায় দেখেছি সেখানেও দারিদ্রতা, অন্নহীনতার সমস্যা আছে। তাই আমাদের সেবা প্রতিষ্ঠান দেশে যেমন মানুষের পাশে দাঁড়াচ্ছে তেমনি বিদেশের প্রান্তিক মানুষদের পাশেও সেবা ও স্নেহের স্পর্শ নিয়ে দাঁড়াচ্ছে। বুধবার সকালে লন্ডন শাখা সঙ্ঘ থেকে তাই এমন উদ্যোগ নেওয়া হল যা চলতেই থাকবে আগামীদিনেও।

উল্লেখ্য, সাম্প্রতিক লকডাউন, ঘূর্ণিঝড় ‘আম্ফান’, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ কিংবা অক্সিজেন সংকট সব কিছুতেই দেশের মানুষের পাশে ছিল বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ। দিনের পর দিন বিনামূল্যে খাদ্যপ্রদান কিংবা গ্রামে গ্রামে ত্রাণ কার্য, করােনা সংকটকালে অক্সিজেন পরিষেবা ছাড়াও নিজস্ব বিদ্যালয়ের মাধ্যমে শিক্ষা, নিজস্ব স্বাস্থ্যকেন্দ্র, মাসিক রেশন দান, স্বনির্ভরতা বিশেষত শিল্প-সংস্কৃতি চর্চায় উল্লেখযােগ্য কৃতিত্ব রেখে চলছে এই প্রতিষ্ঠান।