আসন সংখ্যা কমলেও মহারাষ্ট্রে ক্ষমতায় বিজেপি-শিবসেনা জোট

0
Advertisement

অগ্নিভ ভৌমিক, বিশেষ সংবাদদাতা :- আসন সংখ্যা কমলেও মহারাষ্ট্রে ফিরছে বিজেপি-শিবসেনা জোট। আবার গেরুয়া আবিরে ভাসতে চলেছে গোটা মহারাষ্ট্র। তবে সেই ভাসার তেজ একটু সীমিত । কারণ ক্ষমতায় ফিরলেও বিজিপির আসন সংখ্যা কমেছে। তেমনি বেড়েছে কংগ্রেস-এনসিপি আসন সংখ্যা। এক্সিট পোলের ভবিষ্যৎবাণী ভুল প্রমাণিত করে, ভালো ফল করছে বিরোধী পক্ষ। অন্যদিকে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, আসন সংখ্যা কমলেও, মহারাষ্ট্রে প্রভাব বাড়বে শিবসেনার। একটি সূত্রে এমন খবরও মিলছে যে আড়াই বছর করে দু’দলের মুখ্যমন্ত্রী করার প্রস্তাবও দিতে পারে শিবসেনা।
তবে এখনও পর্যন্ত গণনার প্রবণতা দেখে বোঝা যেচ্ছে, ক্ষমতায় আবারও বিজেপি-শিবসেনা জোট অবশ্যম্ভাবী। তবে কার হাতে সেই ক্ষমতার রাশ থাকে সেটাই দেখার। কারণ সমীকরণ বলছে সবচেয়ে বেশি আসন পাবে বিজেপি। সেই অনুযায়ী পরবর্তী মুখ্যমন্ত্রীর হওয়ার প্রবল সম্ভাবনা থাকে বিজেপি দল থেকে। তবে শিবসেনার একটি খবর, আড়াই বছর তাদের দলের এবং আড়াই বছর বিজেপির মুখ্যমন্ত্রী— এই ছকের প্রস্তাব দিতে পারে। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এই প্রস্তাব ফেলতে পারবে না বিজেপি।এর পিছনে দুটি কারণ রয়েছে, নিজেদের আসন খোয়ানোর ভয় আর বিরোধীদের শক্তিবৃদ্ধি। এর মধ্যে আবার এমন জল্পনাও ছড়ায় যে শরদ পওয়ারের এনসিপির সঙ্গে জোটে যেতে পারে শিবসেনা।

শেষ খবর পাওয়া পর্যন্ত, বিজেপি-শিবসেনার ঝুলিতে ১৬০টি (১৬২এর মধ্যে) আসন। তার মধ্যে বিজেপির ১০৪টি আর শিবসেনার ৫৬টি। আর অন্যদিকে কংগ্রেস-এনসিপি ১০০টি আসন পেয়ছে। ২০১৪ সালের নির্বাচনে আলাদা ভাবে লড়েছিল বিজেপি এবং শিবসেনা। ২৬০ আসনে প্রার্থী দিয়ে বিজেপি জিতেছিল ১২২। অন্য দিকে সবকটি আসনে (২৮২) প্রার্থী দিয়ে শিবসেনা জিতেছিল ৬৩ আসন। সেই সূত্রেই এ বার ভোটের আগে কম আসনেও সমঝোতায় রাজি হয় শিবসেনা।
শিবসেনা যে মহারাষ্ট্রে বিজেপি-কংগ্রেসের প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে, এনিয়ে সন্দেহ নেই। কারণ লোকসভা নির্বাচনের সময় সমান সমান আসনে প্রার্থী দিয়ে লড়েছিল বিজেপি এবং শিবসেনা। বিজেপি জিতেছিল ২৩টি আসনে। আর শিবসেনা জিতেছিল ১৮টি আসনে।
কিন্তু এ বারের ফলে দেখা যাচ্ছে আসন কমছে বিজেপির। কিন্তু শিবসেনা কার্যত তাঁদের আসন ধরে রাখতে পেরেছে। আবার বিজেপি দাবিদাওয়া না মানলে কংগ্রেস-শিবসেনা জোটে সামিল হওয়ার জল্পনাও রয়েছে। ফলে এক দিকে নিজেদের গড় ধরে রাখা, বিজেপির শক্তিক্ষয় এবং বিরোধী শিবিরে সামিল হলে বিজেপির ক্ষমতা হারানোর সম্ভাবনা— এই তিন সমীকরণেই বিজেপির সঙ্গে দর কষাকষিতে শক্তি বাড়াচ্ছেন শিবসেনা নেতৃত্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three − two =