বাবু হক, হাওড়াঃ- হাওড়া জেলার আমতা দুই নম্বর ব্লকের আমতা থানার গাজীপুরে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের মধ্যে বারুজীবী সম্প্রদায়ের অধিষ্ঠিত দেবী দুর্গার অদলে দেবী সৌমচণ্ডীর দুই দিনের পুজো অনুষ্ঠান। এই পুজো আজ থেকে শুরু হয়েছে। দুই দিনের পুজো অনুষ্ঠান সময়সূচিতে আছে পুজো, চণ্ডী পাঠ, অন্নভোগ, বাউল গান। দুই দিনের পূজায় উৎসবের আমেজ বিরাজ করছে বলে জানান বারুজীবী সম্প্রদায়ের ও সমিতির সম্পাদক নির্মল শিল।

তিনি আরো জানান, বংশপরম্পরায় প্রায় দুই শতাধিক বছর ধরে এই ভাবে দেবী সৌমচণ্ডী পূজিত হয়ে আসছেন। করোনার সকল প্রকার বিধিনিষেধ মেনে ভক্তদের আস্তে বলা হয়েছে। এলাকার সকল প্রকার সম্প্রদায়ের মানুষ জন সমবেত হয়েছেন দেখা গেছে। কয়েক হাজার নর-নারী অন্ন কূট উৎসবে মিলিত হন। দেবী দুর্গার আদলে দেবী সৌমচণ্ডী পূজিত হন চিরাচরিত রীতি অনুসারে।

পশ্চিমবঙ্গ বাই সাইকেল ট‍্যুরিষ্ট এ‍্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক জনাব সেখ রফিকুল ওয়াহেদ ও মহম্মদ সহিদুল হক ধর্মপ্রাণ উপস্থিত ও সকল প্রকার সাথীদের আন্তরিক শুভেচ্ছা ভালোবাসা সহ অভিনন্দন জানান। ঘনশ‍্যামচক খানকাহ পাক কুল মশায় খানে তরীকতের জুমলা পীরের আস্তানার সেবাদাতা আম্বিয়া বেগম আমাদের প্রতিনিধিকে বলেন আমরা সকলে মিলে মিশে একাকার হয়ে ভেদাভেদ ভুলে এগিয়ে চলেছি মানব সেবাই ঈশ্বরের সেবা, কেউ মন্দিরে, কেউ মসজিদে, কেউ গির্জায় তো কেউ গুরুদুয়ারায়। এই ভবের মাঝারে, আমাদের প্রিয় মাতৃভূমি ভারতে, বিশ্বে।