আচার্য প্রফুল্লচন্দ্র কলেজে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উদযাপন

0
Advertisement

অলোক আচার্য, নিউবারাকপুর :- পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের সহায়তায় আচার্য প্রফুল্লচন্দ্র কলেজ নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম দ্বিশতবর্ষ পালন করে। গত ২৪ শে সেপ্টেম্বর পথ পরিক্রমার মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা হয়। সেদিনই উত্তর ২৪ পরগণা জেলার বিভিন্ন কলেজের ছাএ ছাত্রীদের নিয়ে বিদ্যাসাগর বিষয়ক প্রবন্ধ রচনা,ক্যুইজ,পেন্সিল স্কেচ অঙ্কন,তাৎক্ষনিক বক্তৃতা ইত্যাদি প্রতিযোগিতার আয়োজন করা হয়।
২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জীবন ও কীর্তির ওপর একটি একদিবসীয় আলোচনাচক্রের আয়োজন করা হয় কলেজের নিজস্ব অডিটোরিয়াম কক্ষে।

এই আলোচনাচক্রের প্রধান অতিথি ছিলেন সাংসদ অধ্যাপক সৌগত রায়। তিনিই প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। উপস্হিত ছিলেন বারাসত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক অশোক কুমার মুখোপাধ্যায়,নিউ বারাকপুর পুরসভার পুরপ্রধান তৃপ্তি মজুমদার,পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের আধিকারিক তথা কলেজের পরিচালন সমিতির সভাপতি ড. নিখিল চন্দ্র হালদার,ব্যারাকপুর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি সুপ্রিয়া ঘোষ,কর্মাধ্যক্ষ রমেশ রায়,নববারাকপুর পৌরসভার পুরদলনেতা প্রবীর সাহা,পুরপিতা মনোজ সরকার প্রমুখ। আলোচক হিসাবে উপস্হিত ছিলেন প্রখ্যাত সাহিত্যক সাধন চট্রোপাধ্যায়,এবছরের আনন্দ পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক নলিনী বেরা,বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক দীপঙ্কর ভট্টাচার্য প্রমুখ।

আলোচকদের সকলের আলোচনায় বিদ্যাসাগরের সমকাল,তার জীবন ও কীর্তির পাশাপাশি এসময়ে বিদ্যাসাগর চর্চার প্রাসঙ্গিকতার দিকটিও উঠে আসে। বিভিন্ন কলেজের অধ্যপক অধ্যাপিকা ছাএ ছাত্রীদের সার্বিক অংশগ্রহণে এই মনোজ্ঞ অনুষ্ঠান ভিন্ন মাত্রা লাভ করে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের হাতে শংসাপত্র এবং বিজয়ী প্রতিযোগিদের পুরষ্কৃত করা হয়। দুদিনের এই অনুষ্ঠানকে কেন্দ্র করে সকলের উৎসাহ ছিল চোখেঁ পড়ার মতো। উপস্হিত সকলকে ধন্যবাদ জানান কলেজের অধ্যক্ষ ড. শক্তিব্রত ভৌমিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

7 + two =