বাইজিদ মন্ডল, ডায়মন্ড হারবারঃ- ১৬ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে ফের খুলতে চলেছে স্কুল। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠন-পাঠন শুরু হতে চলেছে। স্কুল খোলার কথা শুনে বেজয় খুশি ছাত্রীরা। তার আগে সরকারি নির্দেশ মত ডায়মন্ড হারবার টাউন তৃণমূল কংগ্রেসের সভাপতি অমিত সাহার নেতৃত্বে ডায়মন্ড হারবার হাইস্কুল, গার্লস স্কুল, ভারত সেবাশ্রম সহ মোট সাতটি স্কুলের কক্ষ সহ বসার বেঞ্চ স্যানিটাইজার করা হয়। এছাড়াও সঙ্গে ছিলেন পুরসভার চেয়ারম্যান প্রণব দাস, কাউন্সিলার দেবকী হালদার সহ আরও অনেকে।

ডায়মন্ড হারবার হাই স্কুলের প্রধান শিক্ষক অতনু বসাক বলেন, রাজ্য সরকারের নির্দেশ মত স্কুলে সুস্থ পঠন-পাঠনের পরিবেশের জন্য যে সমস্ত নির্দেশিকা জারি করা হয়েছে সেগুলো হল- (১) স্কুল চত্বরে কোনো রকম জমায়েত করা যাবে না। (২) শিক্ষক, শিক্ষাকর্মী, পড়ুয়া সবাই মাস্ক পড়বে। (৩) স্কুলের নিজস্ব থার্মাল গান, স্যানিটাইজার, মাস্ক রাখতে হবে। (৪) প্রতিটি স্কুলে আইসোলেশন রুম থাকতে হবে। (৫) প্রতিটি পড়ুয়ার অভিভাবকদের ফোন নম্বর বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে থাকতে হবে। (৬) শিক্ষা দপ্তর পাঠানো পোষ্টার গুলো দৃষ্টি যোগ্য জায়গায় সাঁটিয়ে দিতে হবে। (৭) হোষ্টেল, বিছানা, খাবার জায়গা পরিস্কার এবং বোর্ডার, সুপারকে সব তথ্য জানাতে হবে। (৮) বিদ্যালয় প্রধান কোভিড বিধি অনুসরণ করার সব রকম প্রস্তুতির প্ল্যান সম্পন্ন করতে হবে। (৯) ১৬ তারিখে উপস্থিত শিক্ষক, শিক্ষিকা এবং পড়ুয়াদের উপস্থিতির রিপোর্ট পাঠাতে হবে।

এদিকে স্কুুলের কক্ষ সহ চারিপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা ভাবে সাজানোর জন্য বিদ্যালয়ের পরিচালকদের সাধুবাদ জানিয়েছে পড়ুয়াদের অধিকাংশ সহ অভিভাবকেরা ।