অলোক আচার্য, কলকাতাঃ- অর্ক দীপের সোপান। নামের মধ্যে রয়েছে আন্তরিকতা ও উন্নতির সোপান। উত্তর ২৪ পরগণা জেলার বারাসতের একটি বহুমুখী স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠন জেলা জুড়ে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িয়ে রয়েছে।লক্ষ মানব সেবা ও জনসচেতনতায় মানুষের পাশে দাঁড়িয়ে সমাজসেবা। এই সংগঠন ‘অর্ক দীপের সাহিত্য সোপান’ নামে একটি সাহিত্য গ্রুপ পরিচালনা করে থাকেন। নামীদামী কবি লেখকরা এই সাহিত্য গ্রুপে রয়েছেন। বিভিন্ন বিশিষ্ট কবি-সাহিত্যিকদের মূল্যবান লেখনী নিয়ে ‘এষণা” নামক একটি পত্রিকা প্রকাশিত হয়ে গেল শনিবার শিয়ালদহ সূর্য সেন স্ট্রিট কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল কমিউনিটি হল ঘরে। ‘এষণা’ পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হলো শিয়ালদহ কৃষ্ণ পদ মেমোরিয়াল হলে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্ক দীপের সাহিত্য সোপান এর সভাপতি বিশিষ্ট কবি কমল দে সিকদার, সহ প্রাক প্রগতি হিউম্যান রাইটস এর সভাপতি কবিতা রহমান, কবি বিমল কৃষ্ণ বিশ্বাস, সাহিত্যিক দিলীপ রায়, কবি তাপস সাহা,কবি মধুসূদন পাল, আন্তর্জাতিক বাউল শিল্পী গণেশ চন্দ্র রায়, কবি নির্মল দেবনাথ, সমাজসেবী জয়দেব বিশ্বাস, প্রকাশক নিগমানন্দ মন্ডল,ও রীতা বিশ্বাস ।প্রদীপ প্রজ্জ্বলের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এর পর এই মঞ্চ থেকে গুণীজনদের মাধ্যমে “এষণা” পত্রিকার মোড়ক উন্মোচন হয়।এছাড়া ও এই মঞ্চ থেকে সুসময় বিশ্বাস এর লেখা গভীর রাতে একা, সম্পাদিকা স্মৃতি মল্লিক সাহার গ্রুপের শব্দের মলাট নামক পত্রিকা প্রকাশিত হয়।

পশ্চিম বঙ্গের বিভিন্ন জেলা থেকে প্রায় দেড়শো কবি সাহিত্যিক উপস্থিত হয়েছিলেন। যাদের হাতে সম্মাননা হিসাবে তুলে দেওয়া হয়েছে বই, স্মারক মানপত্র। ৪০ জন গুণী কবি সাহিত্যিক কে সাহিত্যের সেরা সম্মান দিয়ে সংবর্ধিত করা হয় সাহিত্য মিলনউৎসবে।

অর্ক দীপের সাহিত্য সোপান এর সম্পাদিকা দীপ্তি রায় বলেন, এই অনুষ্ঠান শুধু বই প্রকাশের অনুষ্ঠান নয়, যেনো মিলন মেলার সাংস্কৃতিক উৎসব।অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন কবিদের কবিতা পাঠ ও গুণী শিল্পী দের মনোমুগ্ধকর সঙ্গীত এক অন্য মাত্রা এনে দিয়েছিল এদিন। দীপ্তি রায় আরো বলেন তিনি সাহিত্যের মাধ্যমে সমাজের উন্নয়ন ঘটাতে বদ্ধপরিকর। অর্ক দীপের সোপানের সকল সুস্থ কর্ম কান্ডের পিছনে অবদান রয়েছে তাঁর পরিচালক মণ্ডলীর সহ যোদ্ধা গনের।