অবশেষে খোঁজ মিলল! চাঁদের মাটিতেই ল্যান্ডার বিক্রম

0
Advertisement

বিশেষ সংবাদদাতা :- অবশেষে চাঁদের মাটিতে খোঁজ মিলল ল্যান্ডার বিক্রমের। চাঁদের চারপাশে ঘুরতে থাকা অরবিটারের ক্যামেরায় ধরা পড়ল বিক্রম। যা কিনা বড়সড় সাফল্য হিসাবেই দেখছেন বিজ্ঞানীরা।

শুক্রবার রাতে চাঁদে পৌঁছনোর কথা ছিল ল্যান্ডার বিক্রমেরল কিন্তু কয়েক মিনিট আগেই সেই ল্যান্ডারের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর থেকেই উৎকন্ঠায় কাটাচ্ছিলেন ইসরোর বিজ্ঞানীরা। অবশেষে রবিবার সকালে সেই বিক্রমের ছবি ধরা পড়েছে বলে জানালেন ইসরোর চেয়ারমান কে সিবান।

অরবিটারের ক্যামেরাটি হাই রেজলুশনের (০.৩এম)। চন্দ্র অভিযানে এর আগে কেউ এমন শক্তিশালী ক্যামেরা ব্যবহার করেনি। সেই ক্যামেরায় ধরা পড়েছে বিক্রমের ছবি। অর্থাৎ বিক্রম যে অক্ষত রয়েছে, সেটা স্পষ্ট। মনে করা হচ্ছে সফট ল্যান্ডিং সফল হয়েছে।

কে সিবান জানান, ল্যান্ডার বিক্রমের একটি থার্মাল ইমেজ ধরা পড়েছে অরবিটারে। অরবিটারটি চাঁদের চারপাশে কক্ষপথে ঘুরছে। তাতেই ধরা পড়েছে ছবি। তিনি জানিয়েছেন, যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছেল খুব তাড়াতাড়ি যোগাযোগ করা সম্ভব হবে।

শুক্রবার রাত ১.৫২ মিনিট ৫৪ সেকেন্ডে অবতরণের সময় নির্দিষ্ট ছিল৷ ঠিক তার আগেই সংকেত বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান ল্যান্ডার বিক্রমের সঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 + fifteen =